• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

'৫ এ পাঁচ' মালিঙ্গা

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ২১:২৭

লাসিথ মালিঙ্গা
লাসিথ মালিঙ্গা (ছবি : আইসিসি টুইটার)

ওয়ানডেতে সবশেষ কবে ৫ উইকেট পেয়েছিলেন লাসিথ মালিঙ্গা? ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডের আগে শ্রীলঙ্কার এই তারকা ফাস্ট বোলারকে জিজ্ঞেস করা হলে তিনি নিজেও হয়তো সঠিক দিন-তারিখটা বলতে পারতেন না!

২০১৪ সালের মার্চে বাংলাদেশের মাটিতে ৫ উইকেট শিকার করেছিলেন মালিঙ্গা। এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৫৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এরপর কেটে গেছে সাড়ে চার বছরেরও বেশি! কিন্তু ৫ উইকেটের দেখা পাচ্ছিলেন না ভিন্নধর্মী অ্যাকশনের পেসার। তার অপেক্ষার প্রহর শেষ হলো শনিবার।

ডাম্বুলায় সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে ৪৪ রানে ৫ উইকেট নিলেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা। ওয়ানডে ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ বা তার বেশি উইকেট শিকারের নজির গড়লেন তিনি। তাতে অস্ট্রেলিয়ার কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে টপকে গেলেন তিনি। ৫০ ওভারের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ৫ বা তার বেশি উইকেট পাওয়া বোলারদের তালিকায় পাঁচ নম্বরে উঠে আসলেন তিনি।

গেল কয়েক বছরে চোট বারবারই ভুগিয়েছে মালিঙ্গাকে (ছবি : ক্রিকইনফো)

ওয়ানডেতে সবচেয়ে বেশি ১৩ বার ৫ বা তার উইকেট নেওয়ার রেকর্ড প্রায় ধরাছোঁয়ার বাইরে রেখেছেন পাকিস্তানের সাবেক তারকা পেসার ওয়াকার ইউনুস। পরের স্থানে শ্রীলঙ্কারই কিংবদন্তি অফ-স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তিনি এই কৃতিত্ব দেখিয়েছিলেন ১০ বার। ৯ বার করে ৫ বা তার বেশি উইকেট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে অস্ট্রেলিয়ার ব্রেট লি ও পাকিস্তানের শহিদ আফ্রিদি।

২০০৪ সালে ওয়ানডে অভিষেকের পর এখন পর্যন্ত ২০৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন মালিঙ্গা। ২০২ ইনিংসে বল করে ২৮.৫৩ গড়ে ৩১১ উইকেট শিকার করেছেন তিনি। তার সেরা বোলিং পারফরম্যান্স ২০১১ বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ৩৮ রানে ৬ উইকেট নেওয়া।

আগামী ২০১৯ বিশ্বকাপেও খেলবেন মালিঙ্গা? (ছবি : ক্রিকইনফো)

সবশেষ ২০১৫ বিশ্বকাপের পর চোটের কারণে বারবার ছেদ পড়েছে মালিঙ্গার ক্যারিয়ারে। সেই আগুন ঝরা বোলিংয়ের ধারও আগের মতো নেই! ওই আসরের পর মাত্র ২৪টি ওয়ানডে ম্যাচ খেলতে পেরেছেন তিনি। পেয়েছেন ২৮ উইকেট। চোটের কারণে পুরো ২০১৬ সালে কোনো ওয়ানডে খেলা হয়নি তার। ২০১৭ সালের জুনে ফিরলেও সেপ্টেম্বরের পর ফের দলের বাইরে!

এক বছরের বেশি সময় পর গেল মাসে এশিয়া কাপ দিয়ে ক্রিকেটে আবারও প্রত্যাবর্তন মালিঙ্গার। আসরের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৪ উইকেটের নেওয়ার পর এবার ইংলিশদের বিপক্ষে পেলেন ৫ উইকেট। উইকেটশিকারের নেশাটা তবে কী নতুন করে পেয়ে বসল মালিঙ্গাকে?

সেটা হলে আগামী বছর ইংল্যান্ড বিশ্বকাপে তো দেখা যাবে মালিঙ্গার বুড়ো হাড়ের ভেলকি!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড