• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃষ্টি আইনে ইংল্যান্ডের কাছে শ্রীলঙ্কার হার

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ১৯:০৯

ইংল্যান্ড
শ্রীলঙ্কাকে হারাল ইংল্যান্ড (ছবি : আইসিসি টুইটার)

প্রথম ওয়ানডে ভেসে গিয়েছিল বৃষ্টিতে। দ্বিতীয় ম্যাচেও বাগড়া দিল বৃষ্টি। সঙ্গে ঝড়ো হাওয়া ও বজ্রপাত। তাতে শ্রীলঙ্কার ইনিংসের ২৯ ওভারের পর আর খেলা মাঠে গড়ায়নি। ফলে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩১ রানে জয়ী ঘোষণা করা হলো সফরকারী ইংল্যান্ডকে।

ডাম্বুলায় এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইংলিশরা।

ম্যাচের এমন ফলে স্বাগতিকদের অবশ্য খুশি হওয়ার কথা নয়। নিজেদের দুর্ভাগা ভাবতেই পারেন দিনেশ চান্দিমালরা। কেননা ৭৪ রানে ৫ উইকেটে হারানোর পর ধনঞ্জয়া ডি সিলভা ও থিসারা পেরেরার ব্যাটে চড়ে লক্ষ্যের দিকে ছুটছিল শ্রীলঙ্কা। খেলা পণ্ড হওয়ার আগে তাদের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৪০ রান।

৭৮ বলে ৬৬ রানের জুটি গড়ে ধনঞ্জয়া ৩৬ ও থিসারা ৪৪ রানে অপরাজিত ছিলেন। জয়ের জন্য ৫ উইকেট হাতে নিয়ে ২১ ওভারে লঙ্কানদের দরকার ছিল ১৩৯ রান।

বৃষ্টির আগে মাঠ ঢাকতে প্রস্তুত কর্মীরা (ছবি : আইসিসি টুইটার)

২৭৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরুতে ক্রিস ওকসের বোলিং তোপে মাত্র ৩১ রানে ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা। ওপেনার উপুল থারাঙ্গাকে রানের খাতা খোলার আগে প্রথম ওভারের শেষ বলে উইকেটরক্ষক জস বাটলারের ক্যাচে পরিণত করেন ওকস।

প্রথম ওভারে দুই চার মারা আরেক ওপেনার নিরোশন ডিকভেলা ৯ রান করে বাটলারের হাতে ধরা পড়েন। তাকে আউট করে ডানহাতি পেসার অলি স্টোন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেটের স্বাদ পান।

অধিনায়ক চান্দিমাল ও দাসুন শানাকা ওকসের দুর্দান্ত বোলিংয়ের কোনো জবাব দিতে পারেননি। ৬ রান করে বোল্ড হন চান্দিমাল। ৮ রান করা শানাকাকে নিজের তৃতীয় ক্যাচে পরিণত করেন বাটলার।

চার বছর পর ওয়ানডেতে ৪ উইকেট পেলেন মালিঙ্গা (ছবি : আইসিসি টুইটার)

চতুর্থ উইকেটে ৪৩ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েন কুশল পেরেরা ও ধনঞ্জয়া। জয়ের জন্য প্রয়োজনীয় ওভারপ্রতি রানের সঙ্গে পাল্লা দিয়ে ভালোই ব্যাট করছিলেন কুশল। কিন্তু ইনিংস লম্বা করতে পারেননি তিনি। ৩৭ বলে ৪ চারে ৩০ রান করে লিয়াম ডসনের বলে জেসন রয়কে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

পেস অল-রাউন্ডার ওকস ৩ উইকেট নেন ২৬ রানে। স্টোন ও ডসন পান ১টি করে উইকেট।

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৮ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ম্যাচ সেরার পুরস্কার পাওয়া ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান ৯২ ও জো রুট ৭১ রান করেন। লঙ্কানদের পক্ষে লাসিথ মালিঙ্গা ৪৪ রানে ৫ উইকেট নেওয়ায় ইংলিশদের স্কোর তিনশ পার হয়নি। ওয়ানডে ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ উইকেট শিকারের নজির গড়েন তিনি।

৯১ বলে ৯২ রানের ঝলমলে ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কার জেতেন ইংল্যান্ডের মরগান (ছবি : আইসিসি টুইটার)

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ২৭৮/৯ (৫০ ওভার) (রয় ০, বেয়ারস্টো ২৬, রুট ৭১, মরগান ৯২, স্টোকস ১৫, বাটলার ২৮, মঈন ০, ওকস ৫, ডসন ৪, রশিদ ১৯*, স্টোন ৯; মালিঙ্গা ৫/৪৪, প্রদীপ ১/৫২, দনঞ্জয়া ১/৬৪, থিসারা ১/৩৭, সান্দাকান ০/৫৯, ধনঞ্জয়া ১/১৯)

শ্রীলঙ্কা : ১৪০/৫ (২৯ ওভার) (ডিকভেলা ৯, থারাঙ্গা ০, চান্দিমাল ৬, কুশল ৩০, শানাকা ৮, ধনঞ্জয়া ৩৬*, থিসারা ৪৪*; ওকস ৩/২৬, স্টোন ১/২৩, ডসন ১/২৬, মঈন ০/৪৪, রশিদ ০/১৫)

ফল : বৃষ্টি আইনে ইংল্যান্ড ৩১ জয়ী

সিরিজ : পাঁচ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ইংল্যান্ড

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড