• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

উমেশের ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর ব্যাটিংয়েও উজ্জ্বল ভারত

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ১৮:১৬

উমেশ যাদব
ক্যারিয়ার সেরা টেস্ট বোলিংয়ে ৬ উইকেট নেন উমেশ (ছবি : আইসিসি টুইটার)

দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস টিকল ৪০ বল। তাদের শেষ ৩ উইকেটে একাই শিকার করলেন পেসার উমেশ যাদব। তার বিধ্বংসী বোলিংয়ের মাঝে ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি পূরণ করলেন রোস্টন চেইস। এরপর ব্যাটিংয়ে নেমে ক্যারিবিয়ান বোলারদের উল্লাস করার তেমন সুযোগ দিলেন না ভারতের ব্যাটসম্যানরা। পৃথ্বি শ-আজিঙ্কা রাহানে-রিশভ পান্টের হাফসেঞ্চুরিতে হাতে ৬ উইকেটে রেখে মাত্র ৩ রান পিছিয়ে থেকে দিন শেষ করল তারা।

হায়দ্রাবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩১১ রানে অলআউট হলো উইন্ডিজরা। উমেশের ক্যারিয়ার সেরা ৮৮ রানে ৬ উইকেট শিকারের কীর্তির পাল্টা জবাব দেন চেইস। ১৮৯ বলে ৮ চার ও ১ ছয়ে ১০৬ রান করেন তিনি। জবাব দিতে নেমে দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার আগে প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ৩০৮ রান। উইকেটে আছেন রাহানে ৭৫ ও পান্ট ৮৫ রানে। ফলে সফরকারীদের বিপক্ষে বড় লিড নেওয়ার স্বপ্ন দেখছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

পৃথ্বি শ ৫৩ বলে ৭০ রান করেন ১১ চার ও ১ ছয়ে (ছবি : আইসিসি টুইটার)

শুরু থেকেই ক্যারিবিয়ান বোলারদের ওপর তাণ্ডব চালান ওপেনার শ। গেল টেস্টে অভিষেকে রেকর্ড গড়া সেঞ্চুরি হাঁকানো এই ১৯ বছর বয়সী তরুণ ব্যাট করেন টি-টুয়েন্টি মেজাজে। মাঠে চার-ছক্কার ফোয়ারা বইয়ে দেন এই ডানহাতি। উদ্বোধনী জুটিতে আসা ৬১ রানে আরেক ওপেনার লোকেশ রাহুলের অবদান মাত্র ৪! ইনিংসের নবম ওভারে রাহুলকে ফেরান উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার।

জুটি ভাঙলেও ব্যাটিংয়ের ধরনে কোনো পরিবর্তন আনেননি শ। মাত্র ৩৯ বলে ফিফটি পূরণ করা এই তরুণ সাজঘরে ফেরেন ৫৩ বলে ৭০ রানের ঝড়ো ইনিংস খেলে। বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকানের শিকার হওয়ার আগে ১১টি চার ও ১টি ছয় মারেন তিনি। দলীয় ৯৮ রানে শ'র বিদায়ের পরপরই চেতেশ্বর পুজারাও আউট হলে কিছু সময়ের জন্য স্বস্তি নেমে আসে ক্যারিবিয়ান শিবিরে। শ্যানন গ্যাব্রিয়েলের বলে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন ১০ রান করা পুজারা।

টানা তিনটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলার পথে রিশভ পান্ট (ছবি : আইসিসি টুইটার)

চতুর্থ উইকেটে ৬০ রানের জুটি আসে রাহানে-কোহলির কল্যাণে। তাতে চাপ কাটায় ভারত। হোল্ডারের দ্বিতীয় শিকারে পরিণত হওয়া কোহলি ৭৮ বলে ৫ চারে করেন ৪৫ রান। এরপর বাকি সময়টা কেবলই উইন্ডিজের জন্য হতাশার গল্প। রাহানে ও পান্টের ব্যাটে চড়ে বড় সংগ্রহের দিকে ভারত। ২৩১ বলে অবিচ্ছিন্ন ১৪৬ রানের জুটিতে তরুণ পান্টই বেশি উজ্জ্বল। দুজনই হাঁকান হাফসেঞ্চুরি। দিন শেষে রাহানে ১৭৪ বলে ৭৫ ও পান্ট ১২০ বলে ৮৫ রানে অপরাজিত।

সংক্ষিপ্ত স্কোর : (দ্বিতীয় দিন শেষে)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস : ৩১১ (১০১.৪ ওভারে) (চেইস ১০৬, বিশু ২, ওয়ারিকান ৮*, গ্যাব্রিয়েল ০; উমেশ ৬/৮৮, অশ্বিন ১/৪৯, কুলদীপ ৩/৮৫)

ভারত প্রথম ইনিংস : ৩০৮/৪ (৮১ ওভারে) (রাহুল ৪, শ ৭০, পুজারা ১০, কোহলি ৪৫, রাহানে ৭৫*, পান্ট ৮৫*; গ্যাব্রিয়েল ১/৭৩, হোল্ডার ২/৪৫, ওয়ারিকান ১/৭৬)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড