• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী টি-টুয়েন্টিতে চালু হলো র‍্যাঙ্কিং, বাংলাদেশ নয়ে

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ২০:৪৭

বাংলাদেশ নারী ক্রিকেট দল
বাংলাদেশ নারী ক্রিকেট দল; (ছবি : সংগৃহীত)

ওয়ানডে ক্রিকেটের ধারাবাহিকতায় এবার নারী টি-টুয়েন্টি ক্রিকেটেও চালু হলো র‍্যাঙ্কিং। পূর্ণ ও সহযোগী সদস্য মিলিয়ে শুক্রবার ৪৬ দলের তালিকা প্রকাশ করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। প্রথমবারের মতো চালু হওয়া এই র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নয়ে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষে তিনবারের টি-টুয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট ২৮০। এরপর তালিকার দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড, ইংল্যান্ড তৃতীয় স্থানে। আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের আয়োজক ওয়েস্ট ইন্ডিজের অবস্থান চারে। এশিয়ার দলগুলোর মধ্যে সবার উপরে ভারত, পঞ্চম স্থানে। পরের স্থানগুলো যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আয়ারল্যান্ডের দখলে।

চলতি বছর জুন থেকে সদস্য দেশগুলোর মধ্যকার সব টি-টুয়েন্টি ম্যাচকেই আন্তর্জাতিক মর্যাদা দিয়েছে আইসিসি। সেই উদ্যোগের ক্রমবিকাশে এবার এলো র‍্যাঙ্কিং। সহযোগী দেশগুলোর মধ্যে স্কটল্যান্ড, ১১তম স্থানে। সবশেষ এশিয়া কাপে শ্রীলঙ্কাকে হারিয়ে চমক দেখানো থাইল্যান্ড নারী ক্রিকেট দলের অবস্থান ১২ নম্বরে।

র‍্যাঙ্কিং প্রবর্তন নিয়ে আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেছেন, 'এই নতুন র‍্যাঙ্কিং দলগুলোকে নিয়মিত খেলার ব্যাপারে উৎসাহ দেবে এবং বিশ্বব্যাপী তাদের উন্নতির জানান দেবে। আমি প্রতিটি দলকে শুভকামনা জানাই।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড