• সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

এমবাপের নৈপুণ্যে হাঁফ ছেড়ে বাঁচল ফ্রান্স

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ১৪:৩৮

কিলিয়ান এমবাপে
স্পট-কিক নিচ্ছেন এমবাপে; (ছবি : দ্য টেলিগ্রাফ)

ফ্রান্সের বিপক্ষে আগের ১২ ম্যাচে কখনোই জয়ের স্বাদ পায়নি আইসল্যান্ড। নয় হারের বিপরীতে ড্র তিনটি। বৃহস্পতিবার রাতে প্রথমবারের মতো ফরাসিদের হারানোর খুব কাছে পৌঁছে গিয়েছিল দলটি। কিন্তু তাতে বাঁধ সাধলেন কিলিয়ান এমবাপে। দ্বিতীয়ার্ধে তার অসাধারণ নৈপুণ্যে ক্ষুদে প্রতিপক্ষের বিপক্ষে ড্র করে হাঁফ ছেড়ে বাঁচল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

ফ্রান্স ও আইসল্যান্ডের মধ্যকার প্রীতি ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। ঘরের মাঠে দুই গোলে পিছিয়ে পড়েও শেষ চার মিনিটের নাটকীয়তায় অতিথিদের রুখে দেয় দিদিয়ের দেশামের শিষ্যরা। ম্যাচের ৬০তম মিনিটে বদলি হিসেবে নেমে ফ্রান্সের দুটি গোলে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ১৯ বছর বয়সী প্যারিস সেন্ট জার্মেই ফরোয়ার্ড এমবাপে।

ম্যাচের ৩০তম মিনিটে ডান প্রান্ত থেকে আলফ্রেড ফিনবোগাসেনের ক্রসে ডান পায়ের দারুণ শটে বল জালে জড়িয়ে আইসল্যান্ডকে এগিয়ে দেন বিরকির বিয়ারনাসন। বিরতির পর ম্যাচের ৫৮তম মিনিটে গিলফি সিগুর্ডসনের কর্নার কিক থেকে দুর্দান্ত হেড করে ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিসকে পরাস্ত করেন কারি আরনাসন। ২-০ গোলে এগিয়ে ফ্রান্সকে কোণঠাসা করে ফেলে আইসল্যান্ড।

গোল শোধে মরিয়া ফরাসিরা অবশ্য দমে যায়নি। তারা একের পর আক্রমণ চালাতে আইসল্যান্ডের গোলমুখে। ম্যাচের ৮৬তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় তারা। এমবাপের শট বদলি গোলরক্ষক হ্যানেস থর হ্যালডরসন রক্ষা করলেও দুর্ভাগ্যজনকভাবে সামনে দাঁড়ানো হোলমার ওম ইয়োলফসনের গায়ে লেগে জালে জড়ায়।

চার মিনিট পর ডি-বক্সের ভেতরে বল কোলবেইন সিগথরসনের হাতে লাগলে পেনাল্টি পায় ফ্রান্স। স্পট-কিক থেকে জোরালো শটে এমবাপে লক্ষ্যভেদ করেন। জাতীয় দলের জার্সিতে এটি পিএসজি তারকার দশম গোল। তাতে স্বস্তির ড্র নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স। আর চলতি বছর জানুয়ারির পর টানা দশ ম্যাচ জয়হীন থাকল আইসল্যান্ড।

রাতের আরেক প্রীতি ম্যাচে সৌদি আরবের মাটিতে ইরাককে ৪-০ গোলে উড়িয়ে দেয় আর্জেন্টিনা। প্রথমার্ধে লাউতারো মার্তিনেজের লক্ষ্যভেদে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে আলবিসেলেস্তেদের হয়ে গোল করেন রবার্তো পেরেইরা, জার্মান পেজ্জেয়া ও ফ্রাঙ্কো চারভি।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

                                             

৭০, তাজউদ্দিন আহমেদ স্মরণি, মহাখালী, ঢাকা-১২১২।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড