• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)

দ্রুততম ডাবল সেঞ্চুরি : নিজের রেকর্ডই ভাঙলেন লিটন

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ১৮:৩১

লিটন দাস
লিটন দাস; (ছবি : ক্রিকইনফো)

নিজের রেকর্ড নিজেই ভাঙলেন বাংলাদেশ জাতীয় দলের তারকা ব্যাটসম্যান লিটন দাস। দেশের ঘরোয়া প্রথম শ্রেণির চারদিনের ম্যাচে দ্রুততম ডাবল সেঞ্চুরির কীর্তি গড়লেন এই ডানহাতি। রংপুর বিভাগের হয়ে রাজশাহীর বিভাগের বিপক্ষে বিধ্বংসী ব্যাটিংয়ে নতুন রেকর্ড গড়লেন লিটন।

বুধবার জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ম্যাচে মাত্র ১৪০ বলে ডাবল সেঞ্চুরি পূরণ করলেন লিটন। আগের রেকর্ডটি তিনি করেছিলেন মাত্র ৬ মাস আগে। সেবার বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) পূর্বাঞ্চলের হয়ে মধ্যাঞ্চলের বিপক্ষে ১৯০ বলে দুইশ ছুঁয়েছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ক্যারিয়ার সেরা ইনিংস থেমেছিল ২৭৪ রানে।

রাজশাহীর শহিদ কামরুজ্জামান স্টেডিয়ামে প্রথম টায়ারের ম্যাচে চোখ জুড়ানো ব্যাটিং করা লিটন রেকর্ড গড়েন রাজকীয় ঢঙে। ১৮৪ থেকে ২ চারে পৌঁছান ১৯২ রানে। এরপর সিঙ্গেল। সেখান থেকে ছক্কা হাঁকিয়ে ১৯৯ রানে। পরের বলেই মারেন চার। মানে ১৪০ বলেই ২০৩ রান! রেকর্ড গড়ে অবশ্য বেশিক্ষণ উইকেটে থাকেননি তিনি। ২ বল পরেই তাইজুল ইসলামের স্পিনে ফেরেন সাজঘরে।

অতিমানবীয় ইনিংসে লিটনের স্ট্রাইক রেট ১৪২.৯৫। মারেন ৩২টি চার ও ৪টি ছয়। তাতে ওভারপ্রতি ৬- এর বেশি গড়ে রান তুলেছে রংপুর। লিটনময় তৃতীয় দিনটি শেষে দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৪৯ ওভারে ২ উইকেটে ৩১৯ রান।

এর আগে দ্বিতীয় দিনের ২ উইকেটে ৪১৯ রান নিয়ে মাঠে নামে রাজশাহী। আগের দিনের ৩৯ রান নিয়ে খেলতে নেমে অপরাজিত সেঞ্চুরি তুলে নেন জুনায়েদ সিদ্দিকী। তার একশ ছোঁয়ার সঙ্গে সঙ্গে ৪ উইকেটে ৫৮৯ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে রাজশাহী। তার আগে হাফসেঞ্চুরির দেখা পান ফরহাদ হোসেন ও অধিনায়ক জহুরুল ইসলাম।

৪৩৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা রংপুরের ব্যাটিং লাইন-আপ লম্বা। লিটন ফিরলেও উইকেটে আছেন মাহমুদুল হাসান ৭২ ও নাইটওয়াচম্যান সাজেদুল ইসলাম ২ রানে। ব্যাটিংয়ে নামার অপেক্ষায় আছেন আরিফুল হক, নাঈম ইসলামরা। দল এখনও ১১৯ রানে পিছিয়ে থাকায় তাদের জ্বলে উঠতে হবে বৃহস্পতিবার ম্যাচের শেষ দিনে।

সংক্ষিপ্ত স্কোর : (তৃতীয় দিনশেষে)

রংপুর প্রথম ইনিংস : ১৫১

রাজশাহী প্রথম ইনিংস : ৫৮৯/৪ ডিক্লে. (১৫০ ওভার) (জুনায়েদ ১০০*, ফরহাদ ৬২, জহুরুল ৫৫, সাব্বির ১৫*; আরিফুল ১/৮৬, সোহরাওয়ার্দি শুভ ১/১০৩, মাহমুদুল ১/৮১, সাজেদুল ১/৭৮ )

রংপুর দ্বিতীয় ইনিংস : ৩১৯/২ (৪৯ ওভার) (লিটন ২০৩, জাহিদ জাবেদ ৩৫, মাহমুদুল ৭২*, সাজেদুল ২*; তাইজুল ১/৯৮, শফিকুল ১/৬০)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড