• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফ্রিদির বিশ্ব রেকর্ডে ভাগ বসালেন শাহজাদ

  অধিকার ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩২

মোহাম্মদ শাহজাদ
আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ

একপ্রান্তে যখন সতীর্থ ব্যাটসম্যানরা রীতিমতো লড়াই করছিলেন রান তুলতে, তখন অন্যপ্রান্তে ভারতীয় বোলারদের বাউন্ডারি আর ওভার-বাউন্ডারি হাঁকিয়ে নাস্তানাবুদ করছিলেন মোহাম্মদ শাহজাদ। তাণ্ডব চালিয়ে আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান হাঁকালেন ঝড়ো সেঞ্চুরি। তিনি ভাগ বসালেন পাকিস্তানের শহিদ আফ্রিদির গড়া বিশ্ব রেকর্ডে।

মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে ২৯তম ওভারের প্রথম বলে চার মেরে সেঞ্চুরি (১০৩) পূরণ করেন শাহজাদ। তখন আফগানদের দলীয় সংগ্রহ ৪ উইকেটে ১৩১ রান। মানে অতিরিক্তসহ বাকি ব্যাটসম্যানদের অবদান তখন মাত্র ২৮ রান! ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় স্কোরের সময় কোনো খেলোয়াড়ের সেঞ্চুরি করার বিশ্ব রেকর্ড এটি।

দলের সবচেয়ে কম রানের সময় সেঞ্চুরি হাঁকানোর বিশ্ব রেকর্ডটি গেল ১৩ বছর ধরে এককভাবে নিজের করে রেখেছিলেন সাবেক অলরাউন্ডার আফ্রিদি। ২০০৫ সালে কানপুরে এই ভারতের বিপক্ষেই কীর্তিটি গড়েছিলেন তিনি। তখন পাকিস্তানের স্কোর ১৩১ রান। সে ম্যাচে মাত্র ৪৫ বলে সেঞ্চুরি করেছিলেন আফ্রিদি।

সাজঘরে ফেরার আগে ১১৬ বলে ১২৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন শাহজাদ। এটি তার ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। ৩৭ বলে হাফসেঞ্চুরি পূরণ করা ৩০ বছর বয়সী তারকা তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছান মাত্র ৮৮ বলে। ৪৯ রানে জীবন পাওয়া শাহজাদের ইনিংসে ছিল ১১টি চার ও ৭টি ছক্কা।

আফগানিস্তানের পক্ষে দলীয় সর্বনিম্ন স্কোরের সময় সেঞ্চুরির রেকর্ড এতদিন ছিল আরেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান করিম সাদিকের দখলে। ২০১২ সালে এই আরব আমিরাতের মাটিতেই রেকর্ডটি গড়েছিলেন তিনি। শারজাহয় নেদারল্যান্ডসের বিপক্ষে তার সেঞ্চুরির সময় আফগানদের স্কোর ছিল ১৩৯।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড