• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতের বিপক্ষে শাহজাদের রেকর্ড গড়া সেঞ্চুরি

  অধিকার ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৪

মোহাম্মদ শাহজাদ

এশিয়া কাপের সুপার ফোরে ভারতের বিপক্ষে ঝড়ো সেঞ্চুরি তুলে নিয়েছেন আফগান ওপেনার মোহাম্মদ শাহজাদ। ৮৮ বলে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার স্পর্শ করেছেন এই মারকুটে ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান। সেঞ্চুরি পূরণ করতে মেরেছেন ১০টি চার ও ৬টি ছক্কা।

শাহজাদের সেঞ্চুরির সময় আফগানিস্তানের সংগ্রহ ছিল ২৮.১ ওভারে ৪ উইকেটে ১৩১ রান। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় স্কোরের সময় কোনো খেলোয়াড়ের সেঞ্চুরি হাঁকানোর যৌথ বিশ্বরেকর্ড এটি। এর আগে ২০০৫ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের শহিদ আফ্রিদি দলীয় ১৩১ রানের মাথায় সেঞ্চুরি করার কীর্তি গড়েছিলেন।

৩০ বছর বয়সী শাহজাদের ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি এটি। তবে তার আগের চারটি সেঞ্চুরি ছিল যথাক্রমে নেদারল্যান্ডস, কানাডা, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের বিপক্ষে। এবারই প্রথম কোনো ক্রিকেট পরাশক্তির বিপক্ষে সেঞ্চুরির দেখা পেয়েছেন শাহজাদ।

মঙ্গলবার দুবাইতে ম্যাচের শুরু থেকেই ভারতের অনভিজ্ঞ বোলিং লাইনআপের বিপক্ষে চড়াও হন শাহজাদ। দুই প্রান্ত থেকে বোলিং শুরু করা খলিল আহমেদ ও দীপক চাহারের বলে একের পর এক হাঁকাতে থাকেন বাউন্ডারি ও ওভার বাউন্ডারি। মাত্র ৩৭ বলে ৭ চার ও ২ ছয়ে হাফসেঞ্চুরি পূরণ করেন তিনি। তখন অন্যপ্রান্তে তার ওপেনিং জুটির সঙ্গী জাভেদ আহমাদির সংগ্রহ ছিল মাত্র ৩ রান!

ফিফটি পূরণ করার আগেই শাহজাদকে সাজঘরে ফেরাতে পারতো ভারত। এ ম্যাচে ভারতের পাঁচ বদলি খেলোয়াড়ের অন্যতম সিদ্ধার্থ কাউলের বলে মিড-অফে ক্যাচ তুলেছিলেন তিনি। কিন্তু বল লুফে নিতে ব্যর্থ হন আম্বাতি রাইডু। তখন ৪৯ রানে ব্যাট করছিলেন শাহজাদ। ক্যাচ মিস হওয়ার সুযোগে তিনি দৌড়ে ১ রান নিয়ে হাফসেঞ্চুরি পূরণ করেন।

অন্যপ্রান্তে আফগানিস্তানের একের পর এক উইকেটের পতন ঘটলেও শাহজাদ তার স্বভাবসুলভ ব্যাটিং চালিয়ে যান। তবে ৯৩ রানে উইকেটে থাকার সময় আম্পায়ার তার বিপক্ষে আউটের সিদ্ধান্ত দেন। তৎক্ষণাৎ রিভিউ নেন শাহজাদ। সেখানে দেখা যায়, খলিলের বল তার হাতে লেগে উইকেটের পেছনে মহেন্দ্র সিং ধোনির হাতে জমা হয়েছে। ফলে সিদ্ধান্ত বদলে দেন তৃতীয় আম্পায়ার।

জীবন ফিরে পেয়ে আর কোনো বিপদ ঘটতে দেননি শাহজাদ। ২৯তম ওভারের প্রথম বলে চাহারকে ফাইন লেগে চার মেরে সেঞ্চুরি করার উল্লাসে ফেটে পড়েন তিনি। ২০১৫ সালের ডিসেম্বরের পর এই প্রথম সেঞ্চুরি করেছেন শাহজাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড