• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিফা বর্ষসেরা হলেন যারা

  অধিকার ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৮:২৮

রোনালদো-সালাহকে হারিয়ে ফিফার বর্ষসেরা মদরিচ
রোনালদো-সালাহকে হারিয়ে ফিফার বর্ষসেরা মদরিচ

২০১৭/১৮ মৌসুমে ফিফা বর্ষসেরা ফুটবলার এবং কোচকে পুরস্কৃত করেছে ফিফা। তিন জনের সংক্ষিপ্ত তালিকাতেই ছিলেন না আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। জুভেন্তাস তারকা ক্রিস্তিয়ানো রোনালদো ও লিভারপুলের হয়ে অভিষেক মৌসুমে আলো ছড়ানো মোহামেদ সালাহকে পেছনে ফেলে ২০১৭/১৮ মৌসুমে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কারটি জিতে নেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মদরিচ।

সোমবার লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে এ বছরের সেরা ফুটবলার হিসেবে মদ্রিচের নাম ঘোষণা করা হয়।

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রাখেন মদরিচ। টুর্নামেন্ট জুড়ে ধারাবাহিকভাবে দারুণ খেলেন তিনি, দুটি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান ১টি। জিতেন আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’।

এছাড়াও রিয়ালের টানা তৃতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল মদরিচের। মাদ্রিদের ক্লাবটির হয়ে গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছেন এই ক্রোয়েট তারকা।

১৯৯১ সাল থেকেই বর্ষসেরা ফুটবলার পুরস্কার দিয়ে আসছে ফিফা। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে একীভূত হয়ে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। ছয় বছর একসঙ্গে পথচলার পর ২০১৬ সালে আবার আলাদা হয়ে যায় ফিফা আর ফ্রান্স ফুটবল।

কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেওয়া হচ্ছে আগের মতোই। আঙ্গিকে বেশ পরিবর্তন এনে ফিফার পুরস্কারটা যাত্রা শুরু করেছে ‘দ্য বেস্ট’ নামে নতুনভাবে। প্রথম দুইবারই সেরা হয়েছেন রোনালদো।

এই তালিকায় বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কারটি জিতে নিয়েছেন ব্রাজিলের মার্তা। এছাড়া সেরা কোচ হয়েছেন বিশ্বকাপ জয়ী ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। আর সেরা গোলরক্ষক হয়েছেন বেলজিয়ামের থিবো কোর্তয়া।

বর্ষসেরাদের তালিকা:

মেন'স প্লেয়ার: লুকা মদরিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ) উইমেন'স প্লেয়ার: মার্তা (ব্রাজিল, অরলান্ডো প্রাইড) মেন'স কোচ: দিদিয়ের দেশম (ফ্রান্স) গোলকিপার: থিবো কোর্তয়া (বেলজিয়াম, চেলসি/ রিয়াল মাদ্রিদ)

ফিফার বর্ষসেরা একাদশ

ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), দানি আলভেজ (পিএসজি), রাফায়েল ভারান (রিয়াল মাদ্রিদ), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), লুকা মদরিচ (রিয়াল মাদ্রিদ), এনগোলো কান্তে (চেলসি), এডেন হ্যাজার্ড (চেলসি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ, এখন জুভেন্তাস)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড