• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বহির্বিশ্বে শিক্ষার্থীদের জন্য কর্মক্ষেত্রের সুযোগ করে দিচ্ছে ক্রিয়েটিভ আইটি

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ১৬:২১

ক্রিয়েটিভ আইটি
ছবি :ইন্টারনেট

বর্তমান সময়ে দ্রুত অগ্রসরমান খাত হল আইটি। ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আগামী দশকে এই খাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। ফলে দিন দিন এই খাতে প্রশিক্ষিত এবং দক্ষ কর্মীর চাহিদা বেড়েই চলেছে। এছাড়া ও বিভিন্ন দেশ থেকে দক্ষ আইটি কর্মী ও নিয়োগ দেয়া হচ্ছে। তাই অনেকেই এই খাতে নিজের ক্যারিয়ার গড়তে ইচ্ছুক।

অন্যদিকে পেশা হিসেবে বাংলাদেশ তরুণদের কাছে আউট সোর্সিং এখন আর শুধু সম্ভাবনাময় খাত নয়, বৈদেশিক মুদ্রা আয়ের জন্য অন্যতম বড় মাধ্যম। দেশে বর্তমানে প্রায় সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছেন। আর বিশ্বে আউট সোর্সিং তালিকায় বাংলাদেশের অবস্থান এখন তিনে।

তবে সঠিক দিক নির্দেশনা না থাকায় অনেকে হয়রানির ও সম্মুখীন হন এই কাজ করতে গিয়ে। তবে বর্তমানে অনেক প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ট্রেনিং দিয়ে থাকে। তেমনই একটি প্রতিষ্ঠান তরুণদের তাই এই খাতে দিক নির্দেশনা প্রদান করছে। এই মাল্টিমিডিয়া ট্রেনিং সেন্টারের নাম ক্রিয়েটিভ আইটি।

প্রতিষ্ঠানটি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, মাল্টিমিডিয়া, অ্যানিমেশন এবং ইন্টারনেট মার্কেটিং বিষয়ে বিভিন্ন মেয়াদী ট্রেনিং প্রদানের পাশাপাশি এই সম্পর্কিত বিষয়ে কাজ করে থাকে। এছাড়া ও এরা আন্তর্জাতিক মানের অনলাইন স্কুলের মাধ্যমে শিক্ষার্থীদের আইটি বিষয়ে পাঠদান করে থাকে। প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অ্যাকাডেমিক পার্টনারের পাশাপাশি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও হাই-টেক পার্ক অথরিটির সঙ্গে ট্রেনিং পার্টনারশীপ রয়েছে।

চাকরি ক্ষেত্রে ও তারা এক নতুন দিগন্তের সূচনা করেছে। প্রতিষ্ঠানটিতে অংশ নেওয়া শিক্ষার্থীদের দেশে ও বিদেশে দ্রুত কর্মক্ষেত্র তৈরি হচ্ছে।

জানা যায়, ২০০৮ সালে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট প্রথম যাত্রা শুরু করে। ২০০৯ সালে প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট করা হয়। প্রতিষ্ঠান থেকে প্রায় ৩ লাখ শিক্ষার্থীকে ফ্রি সেমিনারের মাধ্যমে গাইড করার পাশাপাশি ২০ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যারা বিভিন্ন কোম্পানিতে আইটি খাতে কর্মরত আছে। বর্তমানে এই প্রতিষ্ঠানে প্রায় ১ হাজার ৮ শ শিক্ষার্থী আছে। এছাড়াও দেশের মোট আইটি খাতে কর্মরত জনবলের ৩০ শতাংশ এ প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

ক্রিয়েটিভ আইটির প্রতিষ্ঠাতা মো মনির হোসেন বলেন, চাকরির ক্ষেত্রে বর্তমানে গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, অ্যাপ ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং এবং অনলাইন মার্কেটিং সবচেয়ে বেশি গুরুত্ব বহন করে। এসব বিষয়ে যারা জেনে নিতে পারবেন তারাই কর্মক্ষেত্রে এগিয়ে থাকবেন।

নিজেদের অনলাইন ই-স্কুলের কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, প্রতিনিয়ত দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের কাছে অনুরোধ আসে তাদের কাছাকাছি কোনো স্থানে নতুন ব্রাঞ্চ করার। তাই আমরা ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের শিক্ষা মান অক্ষুন্ন রাখতে, নতুন ব্রাঞ্চ খোলার পরিবর্তে ক্রিয়েটিভ ই-স্কুল চালু করি। যাতে দেশের সব স্থান থেকে আমাদের সাথে যুক্ত থেকে আমাদের আইটি শিক্ষা সেবা নিতে পারে। এই ক্রিয়েটিভ ই-স্কুলে অনেক বিদেশি শিক্ষার্থীও রয়েছে।

বাংলাদেশে আউট সোর্সিংয়ের বিশাল সম্ভাবনা আছে বলে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান আউট সোর্সিং বিষয়ক তথ্য অনুযায়ী বাংলাদেশ আউট সোর্সিংয়ে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে। তাই আমরা ক্যাম্পাস থেকে কর্পোরেট জবের মধ্যে যে অপূর্ণতা রয়েছে তা দূর করতে চাই।

পাশাপাশি ১০০ শিক্ষার্থীদের জন্য পূর্ণ স্কলারশিপের ব্যবস্থাসহ তাদের জন্য ডরমেটরি তৈরি করার পরিকল্পনা রয়েছে। বর্তমান দেশে যে আউট সোর্সিং প্লাটফর্ম আছে সেখানে প্রায় দুই শতাধিক লোক কাজ করছে, আগামী কয়েক বছরের মধ্যে এ প্লাটফর্মকে ৫ হাজারে উন্নতি করার পরিকল্পনা ও জানান তিনি।

আউট সোর্সিংয়ে যারা আসতে আগ্রহী তাদেরকে তিনি দক্ষ হয়ে আসার পরামর্শ দেন। এ ক্ষেত্রে তিনি নিজের পছন্দকে প্রাধান্য দিয়ে বলেন। পাশাপাশি সমস্যা মোকাবেলায় সহযোগিতার ক্ষেত্রটি নিশ্চিত এবং ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে আগ্রহীদের আহ্বান জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড