• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জঙ্গি ও মাদক দমন করবে স্বয়ংক্রিয় টহল স্পিডবোট

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ১৪:২৩

টহল  স্পিডবোট
স্বয়ংক্রিয় টহল স্পিডবোটের উদ্ভাবক টিম

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজিত ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় অভিনব স্বয়ংক্রিয় টহল স্পিডবোট প্রদর্শন করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা। স্পিডবোটের নাম দেওয়া হয়েছে- 'লো রেজিস্ট্যান্ট সুপার পাওয়ার স্পিডবোট'।

একদল স্বপ্নবাজ তরুণের হাত ধরে এই স্পিডবোটের আবিষ্কার ঘটেছে বলে জানান টিমের দলনেতা মো. তাজবিদ। তিনি বলেন, বর্তমানে দেশের সামরিক, বিজিবি, পুলিশ, আনসারসহ সকল বাহিনীকে অত্যাধুনিক করা হচ্ছে, এর জন্য প্রয়োজন আধুনিক সব যন্ত্রপাতি। এ লক্ষ্যে আমাদের এই 'লো রেজিস্ট্যান্ট সুপার পাওয়ার স্পিডবোট' উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

এই স্পিডবোটের মাধ্যমে জলসীমার সার্বক্ষণিক মনিটরিং করার পাশাপাশি মাদক চোরাচালান প্রতিরোধ, মানব পাচার প্রতিরোধ, অপরাধী সনাক্তকরণ, জঙ্গি দমন, দূর্ঘটনা প্রতিরোধে দ্রুত ঘটনাস্থলে পৌঁছানো ইত্যাদি খুব দ্রুত করা সম্ভব হবে। এই স্পিডবোটের ব্যয় অনেক কম কিন্তু দক্ষতা অনেক বেশি হবে বলে তিনি দাবি করেন।

তাজবিদ বলেন, এই লো রেজিস্ট্যান্ট সুপার পাওয়ার স্পিডবোটকে আমরা যাতে প্রকৃত বাস্তবিক ও ব্যবহারিক রূপ দিতে পারি, সেজন্য বাংলাদেশ সরকার এবং দেশবাসীসহ সকলের সহযোগিতা একান্তভাবে কামনা করছি।

রাজধানীর শিল্পকলা একাডেমিতে তিন দিনব্যাপী ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলার আয়োজন করা হয়। বৃহস্পতিবার (১১ অক্টোবর) শুরু হয়ে মেলা শেষ হবে (১৩ অক্টোবর) শনিবার। এ মেলায় অংশগ্রহণকারী স্টলের সংখ্যা প্রায় ১০০ টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড