• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্লাস্টিক বর্জ্য থেকে পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন সম্ভব!

  অধিকার ডেস্ক    ০৯ অক্টোবর ২০১৮, ১৬:১২

প্লাস্টিক বর্জ্য
ছবি : সংগৃহীত

প্লাস্টিক বর্জ্য থেকে পরিবেশবান্ধব জ্বালানি তেল ও গ্যাস উৎপাদন করা সম্ভব বলে মনে করছেন বাংলাদেশের এক প্রবাসী বিজ্ঞানী দম্পতি। আর এই পরিবেশ সহায়ক প্রযুক্তি কাজে লাগিয়ে বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনাকে পরিবেশবান্ধব করা সম্ভব বলেও মনে করেন তারা।

রবিবার(৭ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে নিজেদের উদ্ভাবিত প্রযুক্তি নিয়ে কথা বলেন দুই বিজ্ঞানী। যুক্তরাষ্ট্র প্রবাসী এই দুই বিজ্ঞানী হলেন মইন উদ্দিন সরকার ও আনজুমান সেলী।

সংবাদ সম্মেলনে প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উৎপাদনে প্লান্ট স্থাপন করে বর্জ্য ব্যবস্থাপনাকে কীভাবে পরিবেশবান্ধব করা যায় তার বিস্তারিত তুলে ধরেন এ দম্পতি।

তারা জানান, তাদের তৈরি যন্ত্রগুলো দিয়ে এক টন প্লাস্টিকসহ বিভিন্ন বর্জ্য থেকে ১৩০০ লিটার ডিজেল, ১০ সিলিন্ডার এলপিজি গ্যাস এবং ২৩ লিটার অ্যাভিয়েশন বা জেট ফুয়েল উৎপাদন করা সম্ভব। এতে ডিজেলের মূল্য হবে লিটার প্রতি মাত্র ২০ টাকা।

এ বিজ্ঞানীর দেয়া তথ্য মতে, বাংলাদেশে প্রতি বছর ২৮ মিলিয়ন মেট্রিকটন 'মিউনিসিপ্যাল সলিড ওয়্যাস্ট' (এমএস ডব্লিউ) উৎপাদন হয় যার মধ্যে ১৫ শতাংশই প্লাস্টিক অর্থাৎ ৪ দশমিক ২ মিলিয়ন প্লাস্টিক। যার মাত্র ১০ শতাংশ পুনঃপ্রক্রিয়াজাত করা সম্ভব হয়।

নিজেদের উদ্ভাবনী সম্পর্কে তিনি জানান, প্রায় দুই দশক গবেষণার পর আমরা সাফল্যের সাথে একটি প্রযুক্তি আবিষ্কার করতে সক্ষম হই, যার প্রতি টন পরিত্যক্ত প্লাস্টিক ও পলিথিন বর্জ্য থেকে ১৩০০ লিটার জ্বালানি তেল, ১০ সিলিন্ডার এল.পি.জি গ্যাস, এবং ২৩ লিটার জেট ফুয়েল উৎপাদন করা সম্ভব।’

তিনি আরও বলেন, ‘নিজের গবেষণার সাফল্যেকে বাস্তব রূপ দিতে আমেরিকায় প্লান্ট গড়ে তুলেছি। উৎপাদন কোম্পানির নাম Waste technologies LLC। বর্তমানে কোম্পানিটি বাংলাদেশেও এ রকমের প্লান্ট করতে যাচ্ছে। বাংলাদেশে এই কেন্দ্র স্থাপন হলে একাধারে যেমন দেশকে ক্ষতিকারক প্লাস্টিকের হাত থেকে রক্ষা করা যাবে, তেমনি দেশের স্বল্পশিক্ষিত থেকে শুরু করে শিক্ষিত যুবকদের ব্যাপক কর্মসংস্থান ও দেশের অর্থনৈতিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হবে।

মেধাবী এই বিজ্ঞানী জানান, বাংলাদেশে একটি প্লান্ট স্থাপন করতে ১১টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি হয়েছে। প্লান্ট স্থাপন করে প্লাস্টিক বর্জ্যকে কাজে লাগাতে সরকারেরও সহায়তা চান তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড