• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নদীতে যে কারণে হয় সাদা ফেনা

  অধিকার ডেস্ক    ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৫২

নদীদূষণ
নদীতে সাদা ফেনার দূষণ (ছবি: প্রতীকী)

অনেক সময়ই নদীতে আমরা ফেনা তৈরি হতে দেখি। এ ফেনা দেখতে তুষার কণা বা বরফের পুরু আস্তরনের মত লাগে। কিন্ত এটি সাধারণ ফেনা নয়। এটি নদীর পানিকে বিষাক্ত করে। ভারতের যমুনা নদীর দিল্লী অংশেও এ ফেনা দেখা যায়।

আর এ বিষাক্ত ফেনা তৈরি হওয়ার কারণে দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সেখানকার জলজ জীববৈচিত্র্য। দূষিত ফেনা মূলত তৈরি হয় শিল্প কারখানার প্রবাহমান বর্জ্য এবং অপরিশোধিত বর্জ্য থেকে।

কিন্তু কীভাবে তৈরি হয় এই দূষিত ফেনা? চলুন জেনে নেয়া যাক।

নদীতে অপরিশোধিত নর্দমার ময়লায় প্রচুর পরিমাণে দূষিত পদার্থ থাকে। এগুলোর মধ্যে ফসফেটই সম্ভবত সবচেয়ে ক্ষতিকর। পানির নীচে পলি হিসেবে জমা হতে থাকে এই ফসফেট। সময়ের সাথে এই ফসফেটের কারণে পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণও কমে যেতে থাকে। এরপর যখন বৃষ্টি বা ভারী বাতাসে জলধারের পানি উদ্বেলিত হয় ফসফেট ও অন্যান্য দূষিত পদার্থগুলো তখন পানির উপরিভাগের চলে আসে এবং এই ফেনা তৈরি করে।

ভারতে অবস্থিত যমুনা নদীর দিল্লীর অংশে ঠিক সেরকমই ঘটনা ঘটেছে। দ্রবীভূত অক্সিজেন এমন এক পর্যায়ে পৌঁছেছে যে সেখানে কোনো ধরণের প্রাণির জীবনযাপন সম্ভব নয়।

টি.ভি. রামাচান্দ নামের একজন সক্রিয়তাকর্মী বলেন, এ বিষয়ে কানাডার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

এই ধরণের ঘটনা যখন কানাডা’র গ্রেট লেকস, যুক্তরাষ্ট্রের কিছু জায়গা ও ইউরোপে ঘটতে শুরু করে তখন তারা ফসফেট-ভিত্তিক ডিটারজেন্ট নিষিদ্ধ করা পাশাপাশি সময়োপযোগী বিকল্প ব্যবস্থাও খুজতে শুরু করে। কিন্তু ভারতে এই ধরণের কোনো বাধ্যবাধকতা নেই।

এদিকে নদীর স্বাভাবিক গতিবিধি ফিরিয়ে আনার সুপারিশ করছেন বিশেষজ্ঞরাও। তারা বলেন, আমরা যদি নদীর প্রাকৃতিক গতিপথ ধরে রাখতে না পারি, তাহলে শুধুমাত্র দূষণ কমানোর চেষ্টা করে এ সমস্যার সমাধান করা সম্ভব নয়।

ভারতের মতো দেশে এই দূষিত পানি নদীগুলোকে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করছে এবং জলজ প্রাণিবৈচিত্র্যকে ও হুমকির মুখে ফেলছে।

সূত্রঃ বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড