• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কৃষির অগ্রগতিতে ক্ষুদে বিজ্ঞানীর 'ফার্মিং রোবট'

  নাবিলা বুশরা

০৯ অক্টোবর ২০১৮, ১২:৩৯
‘ফার্মোভার- এ ফার্মিং রোবট’
‘ফার্মোভার- এ ফার্মিং রোবট’ এর আবিষ্কারক সানি জুবায়ের (ছবি: সংগৃহীত)

কৃষি খুব সহজ কোনো কাজ নয়। বরাবরই এর পেছনে থাকে কৃষকদের প্রচুর শ্রম। বিভিন্ন তথ্য উপাত্তের ওপর নির্ভর করে তাদেরকে কৃষি কাজ পরিচালনা করতে হয়। বিভিন্ন সংকেত এবং দিকনির্দেশনার জন্য কৃষককে সব সময় বিভিন্ন সরকারিসংস্থা এবং কর্মকর্তাদের উপর নির্ভর করতে হয়। তবে বেশিরভাগ সময়েই তাদের নিরাশ হতে হয় কাজগুলো জটিল এবং সময়সাপেক্ষ হওয়ায়।

এছাড়াও জমিতে সার বা কীটনাশক দেওয়ার জন্য অতিরিক্ত লোকের প্রয়োজন হয়। কিন্তু অনেক সময়ই তাদের কাজে অনিয়ম থেকে যায়। সাথে দিতে হয় বাড়তি মজুরি। কিন্তু মানুষের পরিবর্তে এ কাজগুলো যদি একটি রোবট করে তাহলে কাজটি কম সময়ে সুপরিকল্পিতভাবে সম্পন্ন করা যায়।

কৃষি বিষয়ক এ সব কিছুর ভাবনা থেকেই নতুন প্রযুক্তির রোবট ‘ফার্মোভার- এ ফার্মিং রোবট’ (Farmover- A Farming Robot) তৈরি করল ঢাকা কলেজের সানি জুবায়ের নামক একজন শিক্ষার্থী।

আইসিটি ডিভিশনের অধীনে সম্পূর্ণ সরকারি অর্থায়নে রোবট তৈরির এ প্রজেক্টটি সম্পন্ন করেন সানি। তিন মাসের প্রচেষ্টার পর এ কাজটি সফলভাবে সম্পন্ন হয়।

রোবটটি কোন কোন কাজে কৃষককে সহায়তা দেবে এমন প্রশ্নের উত্তরে সানি জানান, এই রোবটের সাহায্যে কৃষি মাঠের অনেক কাজ করা সম্ভব। তার মধ্যে রয়েছে-

মাটির পিএইচ মাপা

মাটির অম্লত্ব ও ক্ষারত্ব জানা যায় মাটির পিএইচ মান দিয়ে। আর এ তথ্য থেকেই জানা যায়, কৃষক কোন মৌসুমে কোন ফসল চাষ করবে। এ রোবতে যুক্ত করা আছে একটি ডিজিটাল পিএইচ মিটার। যা যেকোনো মাটির পিএইচ অতি দ্রুত দেখিয়ে দিতে সক্ষম।

মাটির আর্দ্রতা ও তাপমাত্রা

সেচের বিষয়টি নির্ধারণ করা হয় মাটির আর্দ্রতা ও তাপমাত্রার উপর ভিত্তি করে। এ রোবটে এমন একটি মিটার রয়েছে যা মাটির ৩ ইঞ্চি নীচ থেকে সঠিক তথ্য দিতে সক্ষম।

সার বা কীটনাশক ছিটানো

একজন কৃষকের পক্ষে প্রতিটি গাছে সঠিকভাবে সার বা কীটনাশক দেওয়া সম্ভব হয় না। আর এ কারণে কৃষককে পড়তে হয় ক্ষতির মুখে। এ কাজের জন্য রোবটটি বেশ সহায়ক। রোবট প্রতিটি গাছে সমানভাবে সার বা কীটনাশক দিতে পারবে এমন দায়িত্ব এটিকে দেওয়া আছে।

বীজ ছিটানো

মাঠে এলোমেলোভাবে বীজ ছিটানোর কারণে কিছু বীজ অঙ্কুরিত হতে পারে না। রোবট এই কাজটিও সঠিকভাবে সম্পাদন করতে সক্ষম। রোবট তার ব্লেডার দিয়ে এ কাজটি করবে।

এছাড়াও কৃষি কাজ করার সময় কোনো সমস্যার সম্মুখীন হলে রোবট নিজের কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে সে সমস্যার সমাধান করতে পারবে।

রোবট তার কাজের পাওয়ার পাবে সোলার এনার্জি থেকে।

কৃষক সব কাজের আপডেট তার মোবাইলে পাবেন। মোবাইলঅ্যাপ দিয়েও রোবটকে কন্ট্রোল করা সম্ভব। চাইলে রোবটের সাথে সরাসরি কথা বলাও সম্ভব।

অসাধারণ এই আবিষ্কার নিয়ে সানির কাছে প্রশ্ন ছিল এই প্রজেক্টের ভবিষ্যত ভাবনা নিয়ে।

‘দেশের সব কৃষকের কাছে যেন আমার এ রোবটটি পৌঁছে যায় এটাই আমার চাওয়া। শুধু দেশের বাইরে নয়, আমি চাই দেশের বাইরেও আমার তৈরি এ রোবট পৌঁছে যাক। এ জন্য আমি এখন বিস্তৃত আকারে কাজ করে যাচ্ছি।’

বিজ্ঞানের প্রতি ভালোবাসা থেকে সানির এ কাজের ভাবনা। তার এ কাজ দেশের কৃষিকে আরও অগ্রগতির দিকে যেন নিয়ে যেতে পারে সেজন্য রইলো শুভকামনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড