• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বর্ণের দাঁত লাগানোর ইসলামিক বিধান

  অধিকার ডেস্ক    ০৪ অক্টোবর ২০১৮, ১৩:২৬

একান্ত প্রয়োজন দেখা না দিলে পুরুষের জন্য স্বর্ণের দাঁত লাগানো জায়েজ নয়। কেননা পুরুষের জন্য স্বর্ণ অলংকার হিসেবে পরিধান করা হারাম। সাহাবী আবু মুসা আল আশারী রাঃ. বলেন, রাসূল (সা.) বলেছেন, আমার উম্মতের মধ্যে পুরুষদের জন্য রেশমী পোশাক এবং স্বর্ণালংকার ব্যবহার হারাম করা হয়েছে এবং নারীদের জন্য তা হালাল করা হয়েছে। (সুনানে তিরমিযী, হা-১/১৭২০)

কিন্তু পুরুষের ক্ষেত্রে যদি সচরাচর স্বর্ণের দ্বারা দাঁত বাধানো প্রয়োজন হয় তবে কোনো অসুবিধা নেই। পুরুষও স্বর্ণের দাঁত ব্যবহার করতে পারে। সাহাবী আরফাজা ইবনে আসাদ রাঃ. বলেন, জাহেলি যুগে কুলাবের যুদ্ধে আমার নাক আঘাত প্রাপ্ত হয়ে নষ্ট হয়ে গেলে আমি রূপার একটি নাক বাধিয়ে নিলাম। কিন্তু তাতে আমি দুর্গন্ধ অনুভব করি। রাসূল (সা.) আমাকে একটি স্বর্ণের নাক বানিয়ে নিতে বললেন। (সুনানে তিরমিযী, হা- ৩১/১৭৭০)

ইমাম আবু ঈসা (ইমাম তিরমিযী) রঃ. বলেন, অসংখ্য অভিজ্ঞ আলীম হতে বর্ণিত আছে, তারা নিজেদের দাঁত ক্ষতিগ্রস্থ হওয়ায় স্বর্ণের দ্বারা বাধিয়ে নিয়েছেন। কেননা ঐ হাদিসটি তাদের দলিল।

এ অবস্থায় একান্ত প্রয়োজনে স্বর্ণের দাঁত ব্যবহারকারী নারী-পুরুষ মৃত্যুবরণ করলে উক্ত স্বর্ণের দাঁত খুলে নিতে হবে। কেননা স্বর্ণ একটি সম্পদ, যার অধিকারী হচ্ছে মৃতের উত্তরাধীকারীগণ। কিন্তু যদি স্বর্ণ খুলতে গিয়ে তার মাড়ি কাটা বা ভাঙার দরকার হয় তবে সে অবস্থায় স্বর্ণ বের করা যাবে না। কেননা মুসলিম জীবিত ও মৃত অবস্থায় সম্মানিত।

লেখক : মাওলানা আখতারুজ্জামান খালেদ, সাবেক ইমাম ও খতীব, দুপ্তারা, কুমারপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড