• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকার আগামী নির্বাচনকে সামনে রেখে সাজা দিয়েছে : জয়নুল

  নিজস্ব প্রতিবেদক

১০ অক্টোবর ২০১৮, ১৮:০৩
জয়নুল আবদিন
বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবদিন। ছবি : সংগৃহীত

এই সরকার আগামী নির্বাচনকে সামনে রেখে তাদের সাজা দিয়েছে অভিযোগ করে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবদিন বলেছেন, ‘অথচ মামলায় সাজা দেওয়ার মত কোনো কিছুই ছিল না। এক দিকে তারা আদালতকে ব্যবহার করেছে, অন্যদিকে তারা নির্বাচনকে প্রভাবিত করার জন্য, সারা দেশে একটি নৈরাজ্যকর অবস্থা সৃষ্টির চেষ্টা করেছে।’

বুধবার (১০ অক্টোবর) দুপুরে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়কে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এক বিক্ষোভ মিছিল শেষে এ অভিযোগ করেন তিনি।

জয়নুল আবদিন বলেন, ‘২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত সব আসামিকে আপিলের মাধ্যমে খালাস করানো হবে।’

হামলার পর বর্তমান প্রধানমন্ত্রী প্রাথমিকভাবে যে সাক্ষ্য দিয়েছিলেন তাতে মুফতি হান্নান ও তারেক রহমানের নাম বলেননি বলে মন্তব্য করে বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, ‘তারপরও মুফতি হান্নানকে ৪১০ দিন রিমান্ডে রাখা হয়েছে। অথচ আইনে আছে একটি মামলায় ১৫ দিনের বেশি কাউকে রিমান্ডে নেওয়া যাবে না। মুফতি হান্নানকে ৪১০ দিন রিমান্ডে রেখে অমানসিক নির্যাতন করে তারেক রহমানের নাম বলানো হয়েছে। যদিও তারেক রহমান এ ঘটনার সঙ্গে কোনোভাবেই সম্পৃক্ত ছিলেন না। ’

অভিযোগ করে জয়নুল আবদিন আরও বলেন, ‘মুফতি হান্নানের ১৬৪ ধারা জবানবন্দির ওপর ভিত্তি করে এই মামলায় তারেক রহমানকে যাবজ্জীবন সাজাসহ বিএনপির অনেক নেতাকে সাজা দেওয়া হয়েছে। লুৎফুজ্জামান বাবার ও পিন্টুকেও সম্পৃক্ত করা হয়েছে। এই সাজা দেওয়া হয়েছে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে।

উল্লেখ্য, দীর্ঘ ১৪ বছর আগে ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। গ্রেনেড হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হয়। বর্তমান প্রধানমন্ত্রী ও দলের সভানেত্রী শেখ হাসিনাসহ হামলায় আহত হন কয়েকশ নেতাকর্মী।

আজ বুধবার দুপুরে পুরান ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন বহুল আলোচিত ওই মামলার রায় দীর্ঘ ১৪ বছর পর ঘোষণা করেন।

গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড প্রদান করা হয়েছে। এছাড়া এ মামলায় খালেদাপুত্র তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে। অন্যান্য আসামিদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড