• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজ্ঞাপন যখন অধিকারের কথা বলে!

  নিশীতা মিতু

১৭ জুলাই ২০১৮, ১৩:১২

প্রত্যেকটি মানুষের জীবনেই অধিকার থাকে। ঠিকমতো বাঁচার অধিকার, নিজের মৌলিক চাহিদা পূরণের অধিকার আরও অনেক কিছু। এই অধিকারের কথাগুলোকে কি কখনো বিজ্ঞাপনের পোস্টারে দেখেছেন? সামান্য একটি ছবিই বলে দেয় কত না বলা কথা। এমন কিছু বিজ্ঞাপনের ছবি এবং তার ব্যখ্যা নিয়েই আমাদের আজকের আয়োজন-

বিজ্ঞাপন ১- একটি সামাজিক সংগঠনের বিজ্ঞাপন যারা দরিদ্র ও যুদ্ধপীড়িত অঞ্চলের উন্নয়নে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করে থাকে। যুদ্ধে অঙ্গ প্রত্যঙ্গ হারানো মানুষদের সহায়তায় ডোনেশন চেয়ে এই বিজ্ঞাপন করা হয়েছে। এমন বিজ্ঞাপনে আসলে কোনো কথার প্রয়োজন হয় না। ছবিই সব কথা বলে।

বিজ্ঞাপন ২- নির্যাতিত গৃহকর্মীদের আইনি সহায়তা দেয় এমন একটি সংগঠনের বিজ্ঞাপন। গৃহকর্মীদের বাড়ির সদস্যর মতই মনে করুন। অন্যান্য সদস্যদের মত সুযোগ সুবিধা প্রদান করুন। অমানুষ না, মানুষ হয়ে উঠুন।

বিজ্ঞাপন ৩- আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে করা একটি বিজ্ঞাপন। আসুন প্রতিবন্ধীদের দিকে আমাদের হাত বাড়িয়ে দিই। শপিং ব্যাগে একটি অটিজম শিশুর ছবি এমনভাবে দেয়া হয়েছে যেন মনে হচ্ছে কেউ বাচ্চাটির হাত ধরে আছে।

বিজ্ঞাপন ৪- যে সকল মানুষ আমাদের জীবন গড়তে সহায়তা করেন সেই সকল মানুষ বৃদ্ধ হয়ে যাওয়ার পরে আমরা তাঁদের অবহেলা করি। আসুন বয়স্কদের পাশে দাঁড়াই। বয়স্ক মানুষেরও আপনার ভালোবাসা প্রয়োজন। বৃদ্ধদের সাহায্যার্থে এগিয়ে আসুন। হাতের লাঠি দিয়ে তাই সুন্দর করে ভালবাসার চিহ্ন ফুটিয়ে তোলা হয়েছে। একটি সামাজিক সংগঠনের বিজ্ঞাপন।

বিজ্ঞাপন ৫- আদিবাসীদের ভূমি রক্ষায় একটি সংগঠনের বিজ্ঞাপন। বিজ্ঞাপনে বলা হচ্ছে জোরপূর্বক তাদের ভূমি থেকে বিতাড়িত করা প্রতিরোধ করুন।

বিজ্ঞাপন ৬- আইডিয়া পৃথিবীকে বদলে দেয়। মানুষের কল্যাণে আপনার আইডিয়া ছড়িয়ে দিন। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে একপাশে একদল সাদা এবং একদল কালো মানুষ। এই সাদাকালো মানুষগুলোই মার্টিন লুথার কিং এর মাথা দিয়ে ঢুকে সব এক হয়ে গিয়ে ভেদাভেদ ভুলে গেছে।

বিজ্ঞাপন ৭- অনেকখানেই নির্যাতনের অন্যতম হাতিয়ার হাতুড়ি। অথচ আমরা সকলে মিলে যদি দাঁড়িয়ে যাই, তাহলে আমরাই হাতুড়ি হয়ে উঠে নির্যাতনের ক্ষেত্রগুলোকে ধ্বংস করে দিতে পারি।

কৃতজ্ঞতা- দেশ বিদেশের বিজ্ঞাপন

মানুষের অধিকার নিয়ে লিখবে অধিকার; লিখুন আপনিও। আপনার চারপাশে অধিকার বাস্তবায়নে আপনিও সচেষ্ট হোন, জানান সরাসরি দৈনিক অধিকারকে [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড