• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কী শর্তে আত্মসমর্পণ করল জলদস্যুরা?

  অধিকার ডেস্ক    ২১ অক্টোবর ২০১৮, ১৮:৫১

জলদস্যু
ছবি সংগৃহীত

গত কয়েক দশক ধরে চলতে থাকা এই দস্যুদের আত্মসমর্পণে কীভাবে উদ্বুদ্ধ করলেন মি. হাকীম? কী শর্তে আত্মসমর্পণ করল এই দস্যুরা?

কক্সবাজার উপকূলের মহেশখালী ও কুতুবদিয়া দ্বীপের কয়েকটি দস্যু বাহিনীর বেশ কয়েকজন সদস্য শনিবার (২০ অক্টোবর) আত্মসমর্পণ করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে।

ফাইল ছবি

এই দস্যুদের আত্মসমর্পণের প্রক্রিয়ায় মধ্যস্থতাকারীর ভূমিকায় ছিলেন বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের সাংবাদিক মোহসীন-উল-হাকীম।

মহেশখালীর আগে সুন্দরবনের বেশ কয়েকটি দস্যুদলকেও তার মধ্যস্থতায় আত্মসমর্পণে উদ্বুদ্ধ করেছিলেন মি. হাকীম।

কীভাবে আত্মসমর্পণে রাজি হলো দস্যুরা?

মি. মোহসীন-উল-হাকীম বিবিসিকে জানান, ‘এই আত্মসমর্পণ হয়েছে কোনো শর্ত ছাড়া।’ তিনি আরও জানান, ‘একটি কথা বলেই মূলত দস্যুদের আত্মসমর্পণ করতে রাজি করানো হয়েছে - সেটি হলো, তারা ঘরে ফিরতে পারবে।’

দস্যুদের বিরুদ্ধে যেসব মামলা রয়েছে সেগুলোর আইনি কার্যক্রম তারা বাড়িতে থেকে সম্পন্ন করতে পারবে বলে জানান মোহসীন-উল-হাকীম। ‘পাশাপাশি সুন্দরবনের দস্যুরা আত্মসমর্পণ করার পর সাধারণ জীবনে ফিরে আসার যে উদাহরণটি তারা দেখেছে গত ৩-৪ বছরে, তা তাদের উদ্বুদ্ধ করেছে’, বলেন সাংবাদিক হাকীম।

ছবি সংগৃহীত

বাংলাদেশের সুন্দরবন অঞ্চলের বেশ কয়েকটি দস্যু-বাহিনী গত কয়েক বছরে সাংবাদিক মোহসীন-উল-হাকীমের মধ্যস্থতায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।

হাকীম আরও বলেন, ‘যখন সুন্দরবন নিয়ে কাজ করি, তখন দেখি দস্যুতাটা আসলে পুরো উপকূল ধরেই। সুন্দরবনের দস্যুদের সাথে কাজ করতে করতেই মহেশখালীর মানুষের সাথে পরিচয় হয় তার। সুন্দরবনটা দেখেই তারা আমাকে আস্থায় নিয়েছে এবং আমার মাধ্যমে সরকারের কাছে আবেদন জানিয়েছে।’

এই দস্যুদের ভবিষ্যত কী?

জানতে চাইলে হাকীম বিবিসিকে জানান, আত্মসমর্পণ করার পর সরকারের পক্ষ থেকেও বিভিন্ন ধরনের সহায়তা করা হবে। আত্মসমর্পণ করা দস্যুদের আর্থিক সহযোগিতা ছাড়া দৈনন্দিন জীবনযাপনে প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতাও করা হবে। প্রধানমন্ত্রী নিজের তহবিল থেকে প্রত্যেককে ১ লাখ টাকা অনুদানের ঘোষণা দিয়েছেন এবং দস্যুদের স্থায়ী পুনর্বাসনের জন্য প্রকল্প গ্রহণের পরিকল্পনা রয়েছে। মহেশখালি অঞ্চলে আগামী কয়েক বছরের মধ্যে সরকার বড় ধরনের প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। এছাড়া সেসব প্রকল্প বাস্তবায়নের সুবিধার্থে সরকারও ওই এলাকাকে দস্যুমুক্ত করতে উদ্যোগ নিয়েছে এবং দস্যুরাও ঐ অঞ্চলে দস্যুবৃত্তি ত্যাগ করার কথা চিন্তা করেছে বলে জানান মহসিনুল হাকিম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড