• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেখ হাসিনার জীবন সবচেয়ে ঝুঁকিতে : নিরাপত্তা বিশ্লেষক  

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ১২:০২

শেখ হাসিনা (ফাইল ফটো)

বিশ্বের রাষ্ট্রনায়কদের মধ্যে অন্যতম প্রভাবশালী ও জনপ্রিয়তার দিক দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এগিয়ে রাখছেন নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ। এ কারণে বর্তমান বিশ্বের রাষ্ট্রনায়কদের মধ্যে সবচেয়ে বেশি জীবন ঝুঁকিতেও আছেন শেখ হাসিনা বলে জানিয়েছেন তিনি।

এর পেছনে অনেক রাজনৈতিক ও সামাজিক কারণ রয়েছে বলেও ব্যাখ্যা দিয়েছেন আবদুর রশিদ। তিনি বলেন, পৃথিবীর প্রত্যেকটি রাষ্ট্রনায়কের জীবনের ওপর ঝুঁকি থাকে। তবে বিশ্বের অন্যান্য রাষ্ট্রনায়কদের ঝুঁকির মাত্রা বিশ্লেষণ করলে দেখা যায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর জীবনের ওপরই ঝুঁকির মাত্রা বেশি।

মে. জে. (অব.) আবদুর রশিদ বলেন, বাংলাদেশে জঙ্গি বা গ্রেনেড হামলার সংস্কৃতি আমরা দেখে এসেছি। ২১ আগস্ট গ্রেনেড হামলা প্রকৃষ্ট উদাহরণ। ২১ আগস্ট হামলার পর ও আগেও মাননীয় প্রধানমন্ত্রীর ওপর অনেক হামলা হয়েছে। যেসব বিষয় আমাদের চিন্তিত করে তোলে।

তিনি বলেন, আমরা দেখেছি, রাজনৈতিক পট-পরিবর্তনে সহিংস পথ অবলম্বন করার জন্য অনেক রাজনীতিবিদই এর পক্ষে মতামত প্রকাশ করেন। যখনই দেখা যায় যে, কোনো একজন রাষ্ট্রনায়ক বা রাজনৈতিক নেতা খুব জনপ্রিয়। এবং তার রাজনৈতিক অবস্থান খুব দৃঢ় থাকে। যদি মনে করে নির্বাচনের মাধ্যমে তাকে পরাজিত করা যাবে না, তখনই কেবল এ ধরনের হামলার পরিকল্পনা বাড়ে। রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হামলা সবসময়ই উদ্বেগ তৈরি করে।

তিনি আরও বলেন, নিরাপত্তা ব্যবস্থার একটা সিস্টেম আছে। মাননীয় প্রধানমন্ত্রীকে যারা নিরাপত্তা দেন তারা সেই সিস্টেমের ভেতর দিয়ে চলেন। তারা এখন অনেক পরিপক্ক। অনেক বেশি প্রশিক্ষিত ও চৌকষ। তবে হামলার পরিকল্পনা হতে পারে বলেও আশংকা প্রকাশ করেছেন আবদুর রশিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড