• সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

সাবেক তিন আইজিপির কারাদণ্ড

  নিজস্ব প্রতিবেদক ১০ অক্টোবর ২০১৮, ২১:৫৫

সাবেক তিন আইজিপি
ছবি সংগৃহীত

আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা হয়েছে বুধবার (১০ অক্টোবর ২০১৮)। সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন দিয়েছে আদালত।

এ মামলায় অপর ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে। এদের মধ্যে পুলিশের সাবেক তিনজন মহাপরিদর্শক (আইজিপি) রয়েছেন। সাবেক তিন আইজিপি হলেন- শহুদুল হক, মোহাম্মদ আশরাফুল হুদা ও খোদাবক্স চৌধুরী।

বুধবার (১০ অক্টোবর) পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত ঢাকার এক নম্বর অস্থায়ী দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ রায় ঘোষণা করেন।

শহুদুল হক গ্রেনেড হামলার সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। ২০০৩ সালের এপ্রিল মাস থেকে ২০০৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত পুলিশ প্রধানের দায়িত্বে ছিলেন তিনি। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

সাবেক এই পুলিশপ্রধান একসময় সেনা কর্মকর্তা ছিলেন। পরে তাকে পুলিশ বাহিনীতে অন্তর্ভুক্ত করেন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এসে তাকে আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়। কিন্তু এক বছর আট মাস পরই আদালত অবমাননার দায়ে পুলিশপ্রধানের দায়িত্ব থেকে তাকে অব্যাহতি নিতে হয়েছিল।

আরেক সাবেক আইজিপি খোদাবক্স চৌধুরী। তাকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় তিনি অতিরিক্ত মহাপরিদর্শক ছিলেন। পরে আইজিপির দায়িত্ব পান তিনি।

সাবেক পুলিশপ্রধান আশরাফুল হুদা ২০০৪ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত আইজিপি পদে দায়িত্বে ছিলেন তিনি। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন তিনি।
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

                                             

৭০, তাজউদ্দিন আহমেদ স্মরণি, মহাখালী, ঢাকা-১২১২।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড