• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তারেক রহমানের ফাঁসি চাইলেন জজ

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ১৯:৩২

তারেক রহমান
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান (ফাইল ছবি)

২১ আগস্টের নারকীয় গ্রেনেড হামলা মামলায় আপিলের রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মৃত্যুদণ্ড চান ওই ঘটনায় বলির পাঁঠা হওয়া জজ মিয়া।

বুধবার (১০ অক্টোবর) বিকালে গণমাধ্যমকে মিয়া বলেন, ‘আমি আশা করেছিলাম তারেক রহমানের ফাঁসি হবে, কিন্তু তাকে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। তবে এই রায়ে আমি সন্তুষ্ট। ১৪ বছর পর রায় হয়েছে। আমি চাই রায় দ্রুত কার্যকর করা হোক।’

(জজ মিয়া)

তিনি আরও বলেন, যেহেতু রায়ে তারেক রহমানের ফাঁসি হয়নি এখন রাষ্ট্রপক্ষ হয়তো উচ্চ আদালতে আপিল করবে। উচ্চ আদালতের রায়ে তারেক রহমানের ফাঁসি হোক এটাই আমার চাওয়া।’

দীর্ঘ ১৪ বছর পর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় জড়িত থাকার দায়ে বিএনপি জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড এবং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। বুধবার (১০ অক্টোবর) দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন এই রায় দেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলার পর ২০০৫ সালের ৯ জুন নোয়াখালীর সেনবাগ উপজেলার কেশারপাড় ইউনিয়নের বীরকোট গ্রামের কালিমন্দির সংলগ্ন এলাকা থেকে জজ মিয়াকে গ্রেফতার করা হয়। আদালতে ‘স্বীকারোক্তিমূলক জবানবন্দি’ আদায়ের পর জজ মিয়াকে আসামি করেই ২০০৮ সালে চাঞ্চল্যকর মামলাটির অভিযোগপত্র দেয় সিআইডি। কিন্তু গণমাধ্যমে ফাঁস হয় যে জজ মিয়ার বিষয়টি পুরোপুরিই পুলিশের সাজানো নাটক। তীব্র সমালোচনার ঝড় ওঠে তখন। জানা যায় আসামি করার বদৌলতে তার পরিবারকে টাকা দেওয়ার বিষয়টিও।

নানা ঘটনাপ্রবাহ শেষে ২০০৮ সালে জজ মিয়াকে আসামির তালিকা থেকে বাদ দিয়ে অভিযোগপত্র জমা দেয় সিআইডি। পরবর্তী সময়ে আদালত এ মামলা থেকে তাকে অব্যাহতি দেন এবং ২০০৯ সালে মুক্তি পান জজ মিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড