• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা প্রত্যাবাসন

আবারও ঢাকায় আসছে মিয়ানমারের প্রতিনিধি দল

  অধিকার ডেস্ক    ০৯ অক্টোবর ২০১৮, ১৩:৩৩

মিয়ানমারের প্রতিনিধি দল
ঢাকায় আসছে মিয়ানমারের প্রতিনিধি দল। (ছবি : সংগ্রহীত)

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রস্তুতি এগিয়ে নেওয়ার অংশ হিসেবে আবারও ঢাকায় আসছে মিয়ানমারের বিশেষ একটি প্রতিনিধি দল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থোয়ের নেতৃত্বাধীন দলটি চলতি মাসের ২৮ তারিখ ঢাকায় এসে পোঁছাবে। তিনদিনের এ সফরে মূলত রোহিঙ্গা ইস্যুতে গঠিত উভয় দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের নীতি নির্ধারণী পর্যায়ের বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র দপ্তরের সূত্র মতে, রাষ্ট্রীয় অতিথি ভবনের আয়োজিত বৈঠকে মিয়ানমার থেকে আগত প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের একটি তালিকা হস্তান্তর করবে ঢাকা। যেখানে স্বরাষ্ট্র, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের দায়িত্বশীল প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এর আগে চলতি বছরের মে মাসে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠকে যোগ দিতে ঢাকায় এসেছিলো মিয়ানমারের আরও একটি প্রতিনিধি দল। সে সময়ও সেই দলটির নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে।

তাছাড়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে পরিদর্শন করতে দেশটির কোনো প্রতিনিধি দল দ্বিতীয় বারের মতো এবার কক্সবাজার যাচ্ছেন। পরবর্তীতে এই রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে আসছে ৩০ অক্টোবর নেপিড’তে ফিরে যাবে দলটি।

এর আগে গত ৯ আগস্ট বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর নেতৃত্বে বিশেষ একটি প্রতিনিধি দল মিয়ানমার সফর করেন। সে সময় তারা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের চলাফেরা, আবাসন সুবিধা ও জীবনযাত্রাসহ প্রত্যাবাসন প্রক্রিয়ার অগ্রগতিও পর্যবেক্ষণ করে দেখেন।

উল্লেখ্য, গত বছরের অগাস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাছাড়া গত কয়েক দশক যাবত দেশটিতে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে আরও অন্তত চার লাখের বেশি রোহিঙ্গা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড