• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীরা সুযোগ পাচ্ছেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত

  অধিকার ডেস্ক    ১১ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৩

নুরুল ইসলাম বিএসসি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি (ফাইল ছবি)

মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের বৈধতা নিশ্চিত করতে সরকার নানা উদ্যোগ নিয়েছে। মালয়েশিয়ায় যেন তারা বৈধভাবে থাকতে পারে সে জন্য মালয়েশিয়া সরকার আগামী ১৫ সেপ্টেম্বর শনিবার পর্যন্ত বৈধতার সুযোগ দেবে।

সোমবার( ১০ সেপ্টেম্বর) সংসদে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. শরিফুল ইসলাম শিমুলের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে এসব কথা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

সংসদকে মন্ত্রী আরও জানান, ২০১৪ সালে মালয়েশিয়া সফরকালে অবৈধ শ্রমিকদের বৈধ করার জন্য ওই দেশের সরকারের কাছে অনুরোধ জানান প্রধানমন্ত্রী। সে প্রেক্ষিতে মালয়েশিয়া সরকার ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ‘রি-হায়ারিং প্রোগ্রাম’ চালু করে। যার মেয়াদ ২০১৭ সালের ৩১ ডিসেম্বরে শেষ হয়।

তিনি জানান, মালয়েশিয়া সরকার সাধারণ ক্ষমা ঘোষণা করে এবং বলা হয় যারা মালয়েশিয়ায় অবৈধভাবে রয়েছে তাদের কোনো ধরনের শারীরিক শাস্তি দেওয়া হবে না। কেবল আর্থিক জরিমানা দিয়ে তারা নিজ দেশে ফিরতে পারবে। কর্মীরা যেন বৈধতা নেয়- সে জন্য দেশটির হাইকমিশন থেকে প্রতিনিয়ত চিঠি দিয়ে অনুরোধ জানাচ্ছে।

রিহায়ারিং কর্মসূচিতে রেজিস্ট্রেশন এবং ব্যবস্থাপনার জন্য মালয়েশিয়ায় ৩টি ভেন্ডর কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয় বলেও জানান মন্ত্রী।

তিনি আরও জানান, কোনো দালাল, এজেন্ট বা মধ্যস্বত্বভোগীর মাধ্যমে কেউ যেন রিহায়ারিং কর্মসূচিতে অংশ না নেয় সে বিষয়ে সর্তক করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড