• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবিতা

সমবয়সী কষ্টের চাদর

ওয়াহিদ জালাল

  সাহিত্য ডেস্ক

১১ অক্টোবর ২০১৮, ১৮:২১
ছবি: শাকিল মোহাম্মদ

কেনো যে ফিরে আসি এখানে? উত্তর জানতে গিয়ে পায়ের তলায় হুমড়ি খেয়ে পড়ে দীর্ঘশ্বাসটি, সময় কতো কাত হয়ে তাকায় আমার মুখের দিকে, পরিস্থিতি ওলট-পালট হয়ে যায়, শব্দের মতো আপন হয় শূন্যতা।

ভাবি, এখানে আসলে পাখি কিংবা অন্যদের কাছ থেকে পৃথক হলেও তোমার খবর জানতে পারবো। এখানে এসেও এতো নিঃসঙ্গতা! কি ব্যাকুল প্রতীক্ষা তবু মানুষের জন্য। বেলা অনেকটা সর্বনাশ ঘটিয়ে ফিরে যায়।

কেন যে ফিরে আসি এখানে? সমুদ্রের পিছনে প্রকৃতি দাঁড়িয়ে আছে, স্বপ্নে প্রত্যাখ্যাত হবার বেদনা জাগরণের কাছে গিয়ে দহনের জ্বালা বহন করে নিয়ে আসে। তাকে বিচ্ছেদ ভেবে মনের গভীরে যে বাঁশিটি বেজে উঠে, তার নাম কি ভালোবাসা? বাতাসের আলিঙ্গনে কেঁপে উঠে সবুজ ঘাস।

ভাবি, সময়ের উরু বেয়ে যে স্মৃতি ঝরে পড়ছে তাকে একবার স্পর্শ করে সমবয়সী কষ্টের উপর চাদর করে রাখি। যদিও আজ আমরা চিরকালের জন্য নির্বাসিত, এই মন শুধু তোমাকে ঘিরেই অজস্র কল্পনার ইন্দ্রধনু রচনা করে গেলো, অথচ আজ বেশি মনে পড়ে মানস সরোবরের গল্প।

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড