• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কবি সমর সেনের ১০২তম জন্মবার্ষিকী আজ

মনন এবং কল্পনাশক্তিকে লাগামহীন হতে দেননি কবি সমর সেন

  অধিকার ডেস্ক    ১০ অক্টোবর ২০১৮, ১৪:১৩

কবি সমর সেন
কবি সমর সেন (ছবি: সংগৃহীত)

মধ্যবিত্তের কামনা বাসনাকে কবিতায় ফুটিয়ে তুলতে পেরেছিলেন কবি সমর সেন। মধ্যবিত্তের গণ্ডিকে সারাজীবন উপলব্ধি করেও যখন তিনি এর রীতিকে ভাঙতে পারছিলেন না তখন নকশালপন্থীদের খানিকটা জোরেই সে গণ্ডিতে নাড়া দিতে পেরে নকশাল আন্দোলনের পক্ষপাতী হয়েছিলেন। কবি নিজে কাব্য রচনার পাশাপাশি ন্যায় যুদ্ধের পক্ষে ছিলেন, মুক্তি নিয়ে ভাবিত ছিলেন।

বিখ্যাত সাহিত্যিক ও শিক্ষাবিদ দীনেশচন্দ্র সেনের পৌত্র সমর সেনের জন্ম ১৯১৬ সালের ১০ অক্টোবর এবং মৃত্যু ১৯৮৭ সালের ২৩ আগস্ট।

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন স্কটিশ চার্চ কলেজ থেকে ইংরেজি বিষয়ে এম.এ পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে প্রথম শ্রেনীতে প্রথম হয়ে স্নাতক সম্পন্ন করেন।

কর্মজীবনে সমর সেন কিছুদিন অধ্যাপনা করেছেন। এরপর বাকি জীবন পেশাগতভাবে যুক্ত ছিলেন সাংবাদিকতার সঙ্গে। ‘স্টেটসম্যান’ পত্রিকার সহ সম্পাদক ছিলেন। ১৯৫৭ সালে অনুবাদকের কাজ নিয়ে সোভিয়েত ইউনিয়ন যান।

বহু রাশিয়ান সাহিত্যের বাংলা অনুবাদ তার কীর্তি। ১৯৬১ সালে দেশে ফিরে একটি বিজ্ঞাপনী সংস্থায় কাজে যোগদান করেন। তারপর ‘হিন্দুস্থান স্ট্যান্ডার্ড’ পত্রিকায় কাজ করেছেন। মতের অমিল হহওয়ায় সেই চাকরি ছেড়ে দেন এবং হুমায়ুন কবিরের ইংরেজি পত্রিকা 'নাও' এর সম্পাদকের দায়িত্ব পালন করেন। এখানেও মতবিরোধ দেখা দিলে নিজেই ‘ফ্রন্টিয়ার’ নামক ইংরেজি পত্রিকা প্রকাশ করতে থাকেন।

এছাড়াও দিল্লির অল ইন্ডিয়া রেডিও’র সংবাদ বিভাগে কিছুকাল কাজ করেছেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন ‘ফ্রন্টিয়ার’ নামের প্রগতিশীল পত্রিকার।

৭১ বছরের জীবনে তিনি কাব্যসাধনা করেন মাত্র ১২ বছর, ১৯৩৪ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত। এই কালপর্বেই তাঁর পাঁচটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। তাঁর কাব্যগ্রন্থগুলো হচ্ছে কয়েকটি কবিতা (১৯৩৭), গ্রহণ (১৯৪০), নানা কথা (১৯৪২), খোলা চিঠি (১৯৪৩) এবং তিন পুরুষ (১৯৪৪)। তাঁর কবিতাসংগ্রহ সমর সেনের কবিতা ১৯৫৪ সালে প্রকাশিত হয়।

‘কবিতা’ পত্রিকার সম্পাদক হিসেবেও কাজ করেছেন তিনি।

নগর জীবনের ক্লেদ ও ক্লান্তি, মধ্যবিত্ত জীবনের প্রতি অবজ্ঞা এবং সংগ্রামী গণচেতনা ফুটে উঠেছে তার কাব্যে।

কাব্যের সংখ্যা তুলনামূলক কম হলেও ব্যতিক্রমী ও নিজস্ব বৈশিষ্টতায় অনন্য। রোমান্টিকতা বর্জিত তীক্ষ্ণ ভাষা প্রয়োগে সাহিত্যজগতে আলোড়ন সৃষ্টি করেছিল তার লেখা কাব্যগুলো। স্বাধীনোত্তরকালে বিপ্লবী বামপন্থী চিন্তাধারার সমর্থক ছিলেন তিনি।

মনন এবং কল্পনাশক্তিকে তিনি কখনোই লাগামহীন হতে না দেওয়া কবি সমর সেন ৩০ বছরে পৌঁছতে না পৌঁছতেই কবিতা ছেড়েছিলেন, কবিতায় আর ফিরে যাননি।

কবি সমর সেনের কবিতা:

বিস্মৃতি ভুলে যাওয়া গন্ধের মতো কখনো তোমাকে মনে পড়ে। হাওয়ার ঝলকে কখনো আসে কৃষ্ণচূড়ার উদ্ধত আভাস। আর মেঘের কঠিন রেখায় আকাশের দীর্ঘশ্বাস লাগে। হলুদ রঙের চাঁদ রক্তে ম্লান হ'লো, তাই আজ পৃথিবীতে স্তব্ধতা এলো, বৃষ্টির আগে শব্দহীন গাছে যে-কোমল, সবুজ স্তব্ধতা আসে।

বিরহ রজনীগন্ধার আড়ালে কী যেন কাঁপে, কী যেন কাঁপে পাহাড়ের স্তব্ধ গভীরতায়।

তুমি এখনো এলে না। সন্ধ্যা নেমে এলো : পশ্চিমের করুণ আকাশ, গন্ধে ভরা হাওয়া, আর পাতার মর্মর-ধ্বনি।

বসন্ত বসন্তের বজ্রধ্বনি অদৃশ্য পাহাড়ে। আজ বর্ষশেষে পিঙ্গল মরুভূমি প্রান্ত হতে ক্লান্ত চোখে ধানের সবুজ অগ্নিরেখা দেখি সুদূর প্রান্তরে।

তথ্যসূত্র: ইন্টারনেট

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড