• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জিভে জল আনা ‘ডিমের ডালনা’

  অধিকার ডেস্ক    ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৫

ডিমের ডালনা

ডিম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। সকালের নাস্তা কিংবা দুপুর আর রাতের খাবারের মেন্যু— ডিম থাকে কম বেশি সবারই। অমলেট, সেদ্ধ, ভুনা অনেক উপায়েই খাওয়া হয় এটি। আজ চলুন ডিমের একটি অসাধারণ আইটেম ‘ডিমের ডালনা’র রেসিপি জেনে নেওয়া যাক-

যা যা প্রয়োজন-

সেদ্ধ ডিম- ৬টি সেদ্ধ আলু- ২টি (অর্ধেক করে কাটা) পেঁয়াজ- ২টি ধনেপাতা কুচি- একমুঠো টমেটো- মাঝারি ২টি রসুন- ৪/৫ কোয়া আদা- পরিমাণমতো কাঁচা মরিচ- ৩/৪টি এলাচ- ৪টি লবঙ্গ- ৩/৪টি দারুচিনি- ১ টুকরো হলুদ গুঁড়ো- ৩ চা চামচ মরিচ গুঁড়ো- ১ চা চামচ ধনে গুঁড়ো- ২ চা চামচ গরম মশলা গুঁড়ো- ১ চা চামচ জিরে গুঁড়ো- দেড় চা চামচ লবণ- স্বাদ মতো সরিষার তেল- ৩ টেবিল চামচ

প্রণালি-

পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, আদা, রসুন সব একসঙ্গে ব্লেন্ড করে নিন। সেদ্ধ করে রাখা ডিম ও আলুতে সামান্য লবণ ও হলুদ গুঁড়ো মাখিয়ে নিন।

কড়াইয়ে তেল গরম করে ডিম ও আলু সোনালি করে ভেজে তুলে রাখুন। তেলে এলাচ, লবঙ্গ ও দারুচিনি দিয়ে ফোঁড়ন দিন। ঘ্রাণ ছড়ালে পেঁয়াজ-টমেটো বাটা যোগ করুন। মাঝারি আঁচে কষান। তেল ছাড়তে শুরু করলে এতে যোগ করুন ভেজে রাখা আলু।

ঝোল ফুটতে শুরু করলে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো মিশিয়ে ঢেকে রান্না করুন। দশ মিনিট পর ঢাকনা খুলে ভেজে রাখা ডিম মেশান। হালকা আঁচে মিনিট পাঁচেক রেখে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে ফেলুন।

ধনেপাতা ছড়িয়ে ভাত, পরোটা বা রুটির সঙ্গে খান মজাদার ডিমের ডালনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড