• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কণ্ঠস্বর সম্পর্কে অজানা কিছু তথ্য

  অধিকার ডেস্ক    ২০ অক্টোবর ২০১৮, ১৩:১৯

কণ্ঠস্বর
ছবি : প্রতীকী

পৃথিবীর প্রতিটি মানুষই নিজস্ব আর স্বতন্ত্র কণ্ঠস্বর নিয়ে জন্মায়। সম্প্রতি মানুষের কণ্ঠস্বর নিয়ে একটি বিস্তারিত গবেষণা করা হয়েছে গণমাধ্যম বিবিসির বিজ্ঞানভিত্তিক অনুষ্ঠান 'দি কিউরিয়াস কেসেস অফ রুথারফোর্ড এন্ড ফ্রাই' তে। এর মাধ্যমে জানা যায় কণ্ঠস্বর সম্পর্কিত অজানা বেশ কিছু তথ্য। চলুন জেনে নেওয়া যাক কী কী বলা হয়েছে সেখানে-

গর্ভে থাকতেই আপনার স্বর পেয়েছে নিজের ভাষায় নিজস্ব স্বরভঙ্গি-

জন্মের পূর্বেই মায়ের গর্ভে থাকাকালীন সময়ে শিশু বাবা-মায়ের কথা বলার নিজস্ব স্বরভঙ্গি আয়ত্ত করে ফেলে। এমনকি ভিন্ন ভিন্ন ভাষায় যে ভিন্ন কথার টান রয়েছে সেটিও প্রকাশ পায় নবজাতকের কান্নায়।

গবেষকরা একদল ফরাসী ও জার্মান নবজাতকের ওপর গবেষণা করে দেখেন যে, তাদের কান্নার মাঝেও নিজস্ব ভাষার টান রয়েছে। তারা দাবি করছেন, নবজাতকের কান্নার ধরণ দেখেই বলে দেওয়া সম্ভব যে শিশুটি কোন অঞ্চলের।

পুরুষের কণ্ঠ হয় গভীরতর-

কিশোর বয়সে পুরুষদের কণ্ঠস্বর গভীর হয়ে পুরুষালী হয়ে ওঠে। পুরুষের গলায় যে সামান্য বাইরে বের করা সূচালো অংশ দেখা যায় তাকে 'এডাম্স এপল' বলা হয়। মুখ থেকে গলার অভ্যন্তরে থাকা স্বর-বক্সের যেই দূরত্ব তা সাধারণত একটু দীর্ঘ হয়। এই অংশটুকুকে ভোকাল ট্র্যাক্ট বা কণ্ঠনালী বলা হয়। কণ্ঠনালী যত লম্বা হয় ধ্বনি তত নিচু হয়। তাই পুরুষের স্বর হয় গভীর। নারীদের ক্ষেত্রে মেনোপজের সময় তাদের স্বরে বদল আসে। এ সময় তাদের স্বরের তীক্ষ্ণতাও কমে আসে।

মানুষ তার পছন্দের মানুষের কথা বলার ভঙ্গি অনুকরন করে-

মানুষ যে ব্যক্তিকে খুব পছন্দ করেন কিংবা যার প্রতি মানুষের পছন্দের মাত্রা অত্যাধিক থাকে, তার কথার ধরণ অনুকরণ করেন।

বয়স বাড়লে স্বর দুর্বল হয়ে আসে-

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভোকাল কর্ড বা স্বরতন্ত্র দুর্বল হতে থাকে। ফলে, বাতাসের ওপর নিয়ন্ত্রণ কমে আসে। আর এজন্যই বৃদ্ধ ব্যক্তিরা দীর্ঘ বাক্য বলতে পারেন না, তাদের দম ফুরিয়ে আসে।

কণ্ঠস্বর সাবলীল রাখার ব্যায়াম-

নিজের স্বরকে সাবলীল আর সুন্দর রাখতে চাইলে কিছু ব্যায়াম করতে পারেন। যেমন- আপনি একটি শব্দ নির্বাচন করলেন ‘আহামরি’। শব্দটিকে টেনে-টেনে লম্বা করে জোরে জোরে উচ্চারণ করুন। যেমন- আ-আআআআআআ-হা-আআআআআ-ম-অঅঅঅ-রি-ইইইইই। এভাবে একেবারে দম ফুরিয়ে না যাওয়া পর্যন্ত সশব্দে উচ্চারণ করুন। এরকম কয়েকবার করুন। এতে স্বরের সাবলীলতা বাড়বে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড