• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি নাজমুনের ১০৯ নম্বর ভ্রমণ দেশ আজারবাইজান

  সবুজ আলম ফিরোজ

১৮ অক্টোবর ২০১৮, ১৪:০১
নাজমুন নাহার
আজারবাইজানের আকাশে বাংলাদেশের পতাকা উড়িয়েছেন নারী পরিব্রাজক নাজমুন নাহার ( ছবি : বিখ্যাত ফটো সাংবাদিক তারলান বায়রামভ )

বাংলাদেশের পতাকাবাহী প্রথম বিশ্বজয়ী নারী পরিব্রাজক নাজমুন নাহার। তিনি এ পর্যন্ত বিশ্বের ১০৯টি দেশে বাংলাদেশের পতাকা উড়িয়েছেন। তবে এবার আজারবাইজানের আকাশে উড়াবেন বাংলাদেশের লাল-সবুজের পতাকা। বুধবার (১৭ অক্টোবর) বিকালে স্টকহোম থেকে বাল্টিক এয়ারের ফ্লাইটে রওনা হন নারী পরিব্রাজক নাজমুন নাহার।

বাংলাদেশের পতাকা হাতে নাজমুন নাহার ( ছবি : বিখ্যাত ফটো সাংবাদিক তারলান বায়রামভ )

যিনি বিশ্ব ভ্রমণের মাধ্যমে সারা পৃথিবীতে শান্তির দূত হিসেবে জন্য কাজ করে যাচ্ছেন নারী পরিব্রাজক নাজমুন নাহার। বর্তমান তরুণ প্রজন্মের কাছে সবচেয়ে আলোচিত নারী হয়ে ওঠেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী নাজমুন নাহার।

বাংলাদেশের পতাকা হাতে নারী পরিব্রাজক নাজমুন নাহার ( ছবি : বিখ্যাত ফটো সাংবাদিক তারলান বায়রামভ )

২০০০ সাল। বিশ্ব ভ্রমণের প্রথম যাত্রা। ভারতের পাঁচামরিতে ‘ইন্টারন্যাশনাল অ্যাডভেঞ্চার প্রোগ্রামে’ অংশগ্রহণের মাধ্যমে আলোচনায় আসেন নাজমুন। বিশ্বের ৮০টি দেশ থেকে আসা ছেলে মেয়েদের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলনের মাধমে বিশ্ব শান্তি ও একত্বতার কথা তুলে ধরেন তিনি। এরপর থেকে নাজমুন পৃথিবীর এক এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে চলছেন। দেশ ভ্রমণে তরুণদের নানাভাবে উৎসাহিত করছেন।

২০১৭ সালে ৯৩ তম দেশ হিসেবে ভ্রমণ করেছেন নিউজিল্যান্ড। এই দুর্দান্ত সাহসী নারী একে একে বাংলাদেশের পতাকাকে পৌঁছান সর্বোচ উচ্চতায়। ২০১৮ সালের ১ লা জুন নাজমুন ১০০ দেশ ভ্রমণের মাইলফলক সৃষ্টি করেন পূর্ব আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে।

লক্ষ্মীপুরের মেয়ে নাজমুন নাহার ছোট বেলায় সব ধরনের বই পড়তেন। তবে ভ্রমণবিষয়ক বইয়ে ঝোঁক একটু বেশিই ছিল। তা পাঠ্যবইয়ের ভ্রমণকাহিনী হোক কিংবা পত্রিকায় প্রকাশিত কোনো ভ্রমণ কাহিনী হোক।

পৃথিবী অ্যাডভেঞ্চারের দারুন সব ইন্সপেরেশনাল গল্পের মাধ্যমে নাজমুন বাংলাদেশের তরুণ সমাজকে জাগিয়ে তুলতে চান। প্রত্যাশা, বিশ্বের বাকি দেশের মানুষের কাছে পৌঁছানো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড