• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সঠিক নিয়মে চুলে তেল দিচ্ছেন তো?

  অধিকার ডেস্ক    ১৫ অক্টোবর ২০১৮, ০৮:৪৮

চুলে তেল দেওয়া
ছবি : সংগৃহীত

এক গোছা কোমল আর সুদৃঢ় চুল কে না চায়? কিন্তু কেবল মুখে বললেই তো আর হবে না, তার জন্য চাই সঠিক যত্ন। নিয়মিত চুলে তেল দেওয়া, চুল আঁচড়ানো, শ্যাম্পু করার পরও কি আপনার চুল পড়ার হার কমছে না? কিংবা চুলে নমনীয়তা ফিরছে না? তাহলে হয়ত আপনি সঠিক নিয়মে তেলই দিচ্ছেন না।

চুলের স্বাস্থ্য রক্ষায় তেলের ব্যবহার অপরিহার্য। আর এই তেল প্রয়োগ করতে হয় সঠিক নিয়মে। চলুন তবে জেনে নিই কী কী ধাপ মেনে চুলে তেল দিলে তা হবে ঘন কালো, দৃঢ় আর পুষ্টিসম্পন্ন-

ঠান্ডা তেলের চাইতে হালকা উষ্ণ তেল বেশি উপকারি। তাই চুলে দেওয়ার আগে হালকা গরম করে নিন। কুসুম গরম তেল মাথার ত্বক বা তালুতে আলতো করে চক্রাকারে ম্যাসেজ করুন। এটি মাথার ত্বকে রক্ত সঞ্চালন প্রক্রিয়াকে তরান্বিত করে আর নতুন চুল গজাতে সাহায্য করে।

কেবল নারিকেল তেল না দিয়ে তার সঙ্গে যোগ করুন কয়েকটি অ্যাসেনশিয়াল অয়েল। নতুন চুল গজাতে চাইলে ক্যাস্টর অয়েল, মানসিক প্রশান্তি পেতে ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিতে পারেন। উপকার মিলবে। এক্ষেত্রে সমপরিমাণ নারিকেল তেল ও অ্যাসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে হবে।

অনেকে জোরে ঘষে চুলে তেল ম্যাসেজ করেন। এভাবে করলে চুলে আরও বেশি জট পড়ে। পাশাপাশি চুল ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই হালকা করে তেল ম্যাসেজ করুন।

তেল দেওয়ার পর চুল ভালভাবে আঁচড়ে বেঁধে রাখুন। তবে বেশি টাইট করে চুল বাঁধতে যাবেন না যেন। এতে চুলের গোড়া হালকা হয়ে যায় এবং আগা ফেটে যায়। কিছুটা ঢিলা করে বেনী বেঁধে রাখতে পারেন।

তেল দেওয়ার পর তো চুল আঁচড়াবেন, তার আগেও চুল আঁচড়ে নিন। এতে চুলের গোড়ালিতে তেল ঠিকভাবে যাবে।

তেল দিয়েই শ্যাম্পু করে ফেলবেন না। কমপক্ষে ১ ঘণ্টা অপেক্ষা করে তারপর শ্যাম্পু করুন। সবচেয়ে ভালো হয় তেল দিয়ে সারারাত অপেক্ষা করে পরদিন শ্যাম্পু করলে।

নারিকেল তেল যারা দিতে চান না তারা চাইলে আমলকি তেল, বাদাম তেলও ব্যবহার করতে পারেন। চাইলে তেলের সঙ্গে যোগ করতে পারেন অ্যালোভেরা জেল।

তেল দিতে অস্বস্তি লাগলেও সপ্তাহে অন্তত একদিন মাথায় তেল দিন এবং তা সঠিক নিয়মে। তবেই আপনি পাবেন একগোছা দারুণ চুল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড