• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রিজে রাখলে খাদ্যগুণ হারায় যে সকল ফল

  অধিকার ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ১৩:৩৭

কিছু ফল ফ্রিজে রাখলে খাদ্যমান নষ্ট হয়

খাবার যেন নষ্ট না হয় সেজন্য সেগুলো মূলত আমরা ফ্রিজেই রাখি। রান্না করা খাবার বা অন্য সব ফ্রিজে রাখা গেলেও ফলের মাঝে কিছু ফল আছে যেগুলো মূলত ফ্রিজে রাখলেই সেগুলোর খাদ্যগুণ নষ্ট হয়। শুকিয়ে যেমন বিবর্ণ হয়, তেমন নষ্ট হয় খাবারের স্বাদ। ফ্রিজে রাখার চাইতে বরং রুম টেম্পারেচারে রাখলেই এই ফলগুলো ভালো থাকে অনেকদিন।

জেনে নিন কোন কোন ফল ফ্রিজে রাখবেন না-

১। কোনো ধরনের অ্যাসিডিক ফল যেমন কমলা, মালটা বা লেবু সেগুলো ফ্রিজে রাখবেন না। ভিতরের রস শুকিয়ে গিয়ে ফলের খাদ্যমান কমে যাবে।

২। আপেল সাধারণত রুম টেম্পারেচারেই বেশি ভালো থাকে। বেশি ঠান্ডায় শুকিয়ে গিয়ে নষ্ট হবে আপেলের পুষ্টি। তাই এ ফলকে ফ্রিজের বাইরেই রাখুন।

৩। মজার ফল নাশপাতি। ফ্রিজে রাখলেন রোজ অল্প অল্প করে খাবেন ভেবে। কিন্তু এ পদ্ধতি ভুল। ফ্রিজে রাখলে নষ্ট হয় নাশপাতির তাজা, কচকচে ভাব। আবার নরম হয়ে গেলে তেমনটা না খাওয়াই ভালো। কারণ এতে পেটে সমস্যা দেখা দিতে পারে।

৪। কলা পাকে মূলত গরম তাপমাত্রায়। ফ্রিজে রাখলে কলা পাকতে দেরি হয় আবার নষ্ট হয় কলার গঠন।

৫। কাঁচা পেঁপে কিনে এনে যদি ফ্রিজে রেখে পাকাতে চান তাহলে জানুন সেটি খুব বেশি ভালো উপায় নয়। এতে পেঁপে শুকিয়ে যায়। আর পাকতেও দেরি হয়। ঘরেই একটি কাগজের ব্যাগে ভরে রেখে দিন। পেঁপে পেকে যাবে দ্রুতই।

আরও কিছু তথ্য-

এই জাতীয় ফলগুলো ছাড়াও আরও কিছু খাবার আছে যেগুলো ফ্রিজের চাইতে বাইরেই ভালো থাকে। যেমন- টমেটো, রসুন, পেঁয়াজ, পাউরুটি, জ্যাম, মধু ইত্যাদি। সাধারণত রুম টেম্পারেচারেই ভালো থাকে এগুলো।

তথ্য: নিউজ এইটিন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড