• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিছানাকান্দি পর্যটন : সমস্যা ও সমাধানের উপায়

  মোঃ সাইফুল্লাহ রাব্বী

২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫০
বিছানাকান্দি

যেখানে প্রকৃতি নতুন করে নিজেকে তুলে ধরে পর্যটকদের কাছে, যেখানে প্রকৃতি ঋতুতে ঋতুতে নিজের রূপ বদলায়, যেখানে মানুষ নিজেকে আবিষ্কার করে প্রকৃতিপ্রেমী হিসাবে, যেখানে পর্যটকরা নিজেদেরকে প্রানবন্ত করতে পারে সবুজ প্রকৃতি ও স্বচ্ছ পাহাড়ি পানির স্পর্শে, ঠিক তেমনি একটি পর্যটন সমৃদ্ধ স্থানের নাম বিছানাকান্দি।

সাম্প্রতিক সময়ে বিছানাকান্দির অপরূপ সৌন্দর্য ভ্রমণপিপাসু মানুষদের মনে এক অন্যরকম মায়ার জায়গা করে নিয়েছে, আপনি সিলেটে ঘুরতে যাবেন আর বিছানাকান্দির মায়ার বিছানাতে পদধূলি না দিয়ে ফেরত আসবেন সেটা আপনার মন সায় দিবে না। সিলেট শহর থেকে গোয়াইনঘাট ৩৭ কিলোমিটারের পথ। সিলেট থেকে সিএনজি অথবা মাইক্রো নিয়ে প্রথমে গোয়াইনঘাট যেতে হবে। তারপর ওখান থেকে নৌকা নিয়ে ৩০ মিনিটের নৌকা ভ্রমণ শেষে দেখা মিলবে পাহাড়ে ঘেরা পানিবেষ্ঠিত সুন্দরের সমাহারে সমৃদ্ধ প্রিয়াইন নদীর বুকে ভাসমান সাজোয়া নৌকায় চড়ে প্রিয়াইন নদীর বুক চিড়ে বিছানাকান্দিতে যাওয়ার পথে ভারতীয় পাহাড়, নৌকায় করে পাথর নিয়ে আসা ও সারি সারি গ্রাম পর্যটকদের চোখ জুড়িয়ে দেয়। ভাসমান রেস্তোরাঁয় সুস্বাদু খাবার আর পাথরে বসে শীতল পানিতে পা ভেজানো সবটুকু ক্লান্তিকে ম্লান করে দেবে।

বিছানাকান্দি পর্যটন কেন্দ্র প্রচার ও প্রসারে সব থেকে বড় অবদান রেখেছে বাংলাদেশ অনলাইন ট্রাভেলসগুলো। কয়েক বছর আগেও বাংলাদেশের পর্যটন ম্যাপে বিছানাকান্দি নামে কোন স্থানের নাম গন্ধ ছিল না। অথচ কয়েক বছরের ব্যবধানে এটি সিলেটের সবচেয়ে জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসাবে ব্যপক পরিচিতি পেয়েছে। অতিরিক্ত জনপ্রিয়তার কারণে অতিরিক্ত পর্যটকদের চাপে দিন দিন বিভিন্ন রকমের সমস্যা দৃশ্যমান হচ্ছে।

বিছানাকান্দি পর্যটনে দৃশ্যমান কয়েকটি সমস্যা :

১। সিলেট থেকে গোয়াইনঘাট পর্যন্ত যেতে বেশিরভাগ রাস্তা ভাঙ্গা। ২। বর্ষার সময় গোয়াইনঘাট থেকে নৌকায় করে বিছানাকান্দি যেতে সমস্যা না হলে শীতের সময় পর্যটকদের খানিকটা বেগ পেতে হয়। ৩। নৌকা বাদে অন্য কোন মাধ্যমে বিছানাকান্দি যাওয়ার রাস্তা কষ্টসাধ্য। ৪। পর্যটকদের জন্য যথেষ্ট খাবারের দোকান ও ওয়াশরুমের ব্যবস্থা নেই। ৫। বিছানাকান্দির আশেপাশে তথা গোয়াইনঘাটে থাকার জন্য যথেষ্ট হোটেল না থাকা। ৬। পর্যটকদের দেখলে গোয়াইনঘাটে নৌকার দালালদের লাগামহীন ভাড়া দাবি।

যেসব পদক্ষেপ গ্রহণে কমতে পারে পর্যটকদের সমস্যা :

১। সিলেট থেকে গোয়াইনঘাট পর্যন্ত যাওয়ার রাস্তা বাস চলাচলের উপযোগী করে তোলা। ২। সিএনজি, লেগুনাতে সিলেট থেকে গোয়াইনঘাট পর্যন্ত যাওয়ার ভাড়া নির্ধারণ করে দেয়া। ৩। পর্যটকদের জন্য নৌকা করে গোয়াইনঘাট থেকে বিছানাকান্দি যাওয়ার ভাড়া নির্ধারণ করে দেওয়া। ৪। পর্যটকদের জন্য বিছানাকান্দিতে কিছু খাবারের রেস্তোরাঁ ও ওয়াশরুমের ব্যবস্থা করা। ৫। গোয়াইনঘাটে থাকার জন্য কয়েকটি হোটেল স্থাপন করা। ৬। পর্যটকদের নিরাপত্তা প্রদানে ট্যুরিস্ট পুলিশের সংখ্যা বাড়ানো।

পর্যটকদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বিছানাকান্দি পর্যটনের সমস্যা বাড়তে থাকবে আর দেখা দেবে নানা রকম অসুবিধা। সচেতনতামূলক প্রচারণা ও পর্যটনবান্ধব কার্যক্রম গ্রহণের মাধ্যমে এই সমৃদ্ধ পর্যটন এলাকাকে ক্ষতির হাত থেকে রক্ষা করা সম্ভব।

লেখক : মোঃ সাইফুল্লাহ রাব্বী, গেস্ট লেকচারার, বিবিএ ইন ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ডেফোডিল ইন্সটিটিউট অব আইটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড