• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোদে পুড়েছে ত্বক?

  নিশীতা মিতু

২০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৫২
রোদে পোড়া ত্বক

গত কয়েকদিন ধরে সূর্য্যের তাপ যেন লাগামছাড়া হয়ে গেছে। কর্মব্যস্ত জীবনে বাধ্য হয়ে ঘরের বাইরে বের হতেই হয়, আর ফলাফল মুখ আর হাতে ত্বক দুই শেড গাঢ় করে ঘরে ফেরা। সূর্য্যের তাপ থেকে চেহারাকে বাঁচাতে সানস্ক্রিন সাহায্য করলেও অনেক সময় চেহারা রোদে পুড়ে কালো হয়ে যায়।

কিছু ঘরোয়া উপাদান রয়েছে যা এক্ষেত্রে আপনার সাহায্যকারী বন্ধু হতে পারে। চলুন তবে এমন কিছু উপায় জেনে নেওয়া যাক যার মাধ্যমে ত্বকের রোদে পোড়াভাব দূর করে হারানো জেল্লা ফেরানো সম্ভব-

রোদে পুড়ে ঘরে ফিরেছেন? একটু সরিষার তেল নিয়ে মুখ আর হাতের ত্বকে মেখে নিন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখবেন, ট্যান বা রোদে পোড়াভাব উধাও হয়ে গেছে।

তরকারিতে যেমন আলু ব্যবহার করেন তেমনই ত্বকের রোদে পোড়াভাব দূর করতে এই উপাদানটি ব্যবহার করতে পারেন। আলু বেটে রস লাগান ত্বকে। ট্যান তো দূর হবেই সে সঙ্গে বাড়বে চেহারার জেল্লা।

গোসলের পানিতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। সানবার্ন বা রোদে পোড়াভাব দূর করতে দারুণ কাজ করে এটি। আর যদি তাজা গোলাপের পাপড়ি বেটে রস লাগাতে পারেন তবে তো কথাই নেই!

হাতে একটু সময় থাকলে মসুর ডাল, টমেটো আর আলু বেটে ফেসপ্যাক তৈরি করুন। ত্বকে লাগিয়ে শুকানো অব্দি অপেক্ষা করুন, এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পোড়াভাব দূরে এটি ম্যাজিকের মতো কাজ করে।

এতকিছু করার সময় না থাকলে লেবুই আপনার জন্য যথেষ্ট। লেবু কেটে রসটুকু মুখের ম্যাসেজ করুন। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। ব্যাস, সানবার্ন পালাবে।

তবে আর কী, এখন নেমে পড়ুন ত্বক থেকে বিরক্তিকর রোদে পোড়াভাব দূর করতে। আর হ্যাঁ, বাইরে বের হওয়ার সময় ছাতা নিতে একদম ভুলবেন না যেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড