• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাড়ি বাড়ি গিয়ে মদ পৌঁছে দিবে ভারত সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০১৮, ১১:৩৭
ভারতে মদের বোতল
ছবি : প্রতীকী

ঘরে বসে মাত্র একটা ফোন অথবা অনলাইনে বুকিং দিলেই বাড়িতে চলে আসবে রাম কিংবা হুইস্কির বোতল। অনলাইনে যেভাবে আর পাঁচটা পণ্য ক্রয় করা হয় ঠিক সেভাবেই প্রকাশ্যে মদও কেনা যাবে বলে জানিয়েছে ভারতের মহারাষ্ট্র সরকার। তবে সেক্ষেত্রে ভেন্ডার হিসেবে দায়িত্ব পালন করবে দেশটির সরকারি ওয়েবসাইট। খবর এনডিটিভি।

এনডিটিভি বলছে, তবে এই পদ্ধতিতে মদ কিনতে গেলে ক্রেতাকে অবশ্যই আঠারো বছর বয়সী হতে হবে। আর এর নিচে যেন কারো কাছে মদের বোতল সরবরাহ করা না হয় সে বিষয়ে কড়া নজর রাখবে রাজ্য সরকার।

এ বিষয়ে এক প্রতিবেদনে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর বলছে, ‘২০১৫ সালে দেশটিতে হওয়া অন্তত ৪ লাখ ৬৪ হাজার সড়ক দুর্ঘটনার মধ্যে প্রায় ১ দশমিক ৫ শতাংশই হয়েছে মাতাল অবস্থায় গাড়ি চালানোর জন্য।'

উক্ত প্রতিবেদনে আরও বর্ণিত আছে, মদপান করে গাড়ি চালানোর জন্য প্রতিদিন গড়ে অন্তত আটজন করে মানুষের মৃত্যু হয়। মূলত এমন একটি রিপোর্ট নজরে আসার পরই এই বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের পথে এগিয়েছে দেশটির মহারাষ্ট্র সরকার।

আর এরই অংশ হিসাবে দেশটিতে মদ্যপান করে আর যেন কেউ গাড়ি না চালায়, তাই বাড়িতে গিয়ে মদের বোতল পৌঁছে দেওয়ার উদ্যোগ নিচ্ছে সরকার। তবে সেক্ষেত্রে অবশ্যই ক্রেতাকে সর্ব প্রথম নিজের আধার কার্ড নম্বর দিয়ে বুকিং করতে হবে। আর এরপর নির্ধারিত সময়ের মধ্যে বাড়ির দরজায় পৌঁছে যাবে কাঙ্ক্ষিত মদের বোতল।

সংবাদে আরও বলা হয়, বন্ধুদের সঙ্গে উৎসব হোক কিংবা পরিবারের সঙ্গে কাটানো কোনো গেট টুগেদার, মদ্যপানের জন্য নিজ বাড়িকেই যেন নিরাপদ হিসেবে বেছে নেন রাজ্যবাসী- এমনটাই চাইছে মহারাষ্ট্রের সরকার।

এদিকে, সরকারের এমন সিদ্ধান্তে ইতোমধ্যে সৃষ্টি হয়েছে নানা ধরনের বিতর্ক। সমাজসেবী সংগঠনগুলো বলছে, ‘সরকারের এমন পদক্ষেপ পুরোপুরি সংবিধান বিরোধী। তাছাড়া এক্ষেত্রে দেশটির কমবয়সীদের মধ্যে মদ্যপানের প্রবণতাও দিনে দিনে বৃদ্ধি পাবে।’

অন্যদিকে এ বিষয়ে সরকারের বক্তব্য, ‘বাড়িতে বসে মদের বোতল পেলে কেউ আর মাতাল হয়ে গাড়ি চালাবে না। ফলে সড়ক দুর্ঘটনার প্রবণতাও দিনে দিনে কমে আসবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড