• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ইন্দোনেশিয়া : ভয়াবহ ভূমিধসে এবার নিহত ২৭

১২ মাদ্রাসা ছাত্র মাটিচাপা, ১৭ জনকে জীবিত উদ্ধার

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ২৩:৪৬

ইন্দোনেশিয়ায় বন্যা
ইসলামি বিদ্যালয়টির ১২ শিশু শিক্ষার্থী নিহত হয়। ছবি : রয়টার্স

প্রকৃতির ক্রুদ্ধ আগ্রাসন যেন ইন্দোনেশিয়ার ওপরই থিতু হয়েছে, ভয়াবহ সুনামিতে ২ সহস্রাধিক প্রাণ নেয়ার পরে এবার সুমাত্রা দ্বীপে আকস্মিক বন্যা ও এর ফলে সৃষ্ট ভূমিধসে ২৭ জন নিহত হয় বলে কর্তৃপক্ষ জানায়। ‘আল-জাজিরা’

স্থানীয় পুলিশ প্রধান ইরসান সিনুহাজি শনিবার জানায়, ভারীবর্ষণের পর শুক্রবার সুমাত্রা রাজ্যের উত্তরাঞ্চলীয় ম্যান্ড্যাইলিং নাটাল জেলার মুয়ারা সালাদি গ্রামের একটি ইসলামি বিদ্যালয় থেকে সর্বোচ্চ সংখ্যক প্রাণহানী ঘটেছে।

ছবি : দা ন্যাশনাল

তিনি আরও জানায়, নাটালে মাটিচাপা পড়া একটি গাড়ি থেকে দুজনের লাশ উদ্ধার করা হয়, এখানে ১৭ টি বাড়ি ধসে যায় এবং ১২ জনকে ভাসিয়ে নিয়ে যায়। এই অঞ্চলের ৮ টি জেলায় ভূমিধসের ঘটনা ঘটে এবং ২ মিটার উঁচু পানির স্রোতে শতাধিক বাড়িঘর ভাসিয়ে নিয়ে যায়।

গ্রামবাসী ও উধারকর্মীরা কিছু শিক্ষকসহ ১৭ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে। বন্যাটি শুক্রবার (১২ অক্টোবর) বেলা সোয়া ৪ টার দিকে আঘাত হানে তখন স্কুলটিতে ২৯ জন শিক্ষার্থী ছিল। উদ্ধারকর্মীরা ঘটনাস্থল থেকে দুর্ঘটনার ঘণ্টাখানেক পরেই ১১ শিশুর মৃতদেহ ধ্বংসস্তূপ ও কাদামাটির মধ্য থেকে উদ্ধার করে। শনিবার নিখোঁজ আরেক শিশুর মৃতদেহ উদ্ধার কড়া হয় বলে জানায় জাতীয় দুর্যোগ নিরসন সংস্থার মুখপাত্র সুতোপো পুরো নুগরোহো।

ছবি : এপি

একটি স্বাস্থ্য ক্লিনিকে শিশুদের কম্বল দিয়ে ঢাকা শায়িত মৃতদেহগুলোর পাশে প্রিয়জনদের হৃদয়বিদারক মুহূর্ত ধরা পড়ে মার্কিন বার্তা সংস্থা ‘এপি’ প্রকাশিত এক ভিডিওতে।

সুমাত্রা প্রদেশের প্রায় সব অঞ্চলেই ভারীবর্ষণের ফলে ভূমিধসের ঘটনা ঘটে, সহস্রাধিক বাড়িঘর ভাসিয়ে নিয়ে যায়। এখন পর্যন্ত ২৭ জন নিহতের সংবাদ পাওয়া যায়, কয়েক ডজন আহত হয়ে হাসপাতালে ভর্তি। উত্তর ও পশ্চিম সুমাত্রায় সপ্তাহব্যাপী জরুরি ত্রাণ কার্যক্রম চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে সরকার।

ছবি : ফ্লিপবোর্ড

প্রায় ১৭ হাজার দ্বীপের এই দেশটি প্রতি বছরই মৌসুমি প্রাকৃতিক বিপর্যয়ের আঘাতে তছনছ হয়ে যায়, পাহাড় ও সাগরের তীরে থাকা লাখ লাখ অধিবাসীর অনেকেরই প্রাণহানী ঘটে। সম্প্রতি ভূমিকম্পের আঘাতে সৃষ্ট সুনামিতে দুই সহস্রাধিক নিহত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড