• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উড্ডয়ন করলো বিশ্বের দীর্ঘতম বিরতিহীন বিমান এসকিউ-২২

  অধিকার ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ২২:৫৫

বিরতিহীন ফ্লাইট
ইতিহাস তৈরি করা দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট সিঙ্গাপুর এয়ারলাইনস এর এসকিউ-২২। ছবি : ডয়েচেভেলে

ইতিহাস রচনা করে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট সিঙ্গাপুর থেকে সরাসরি নিউইয়র্কের উদ্দেশ্যে ছেড়ে যায় বাংলাদেশ সময় রাত ১০ টা ৩৫ মিনিটে। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে কয়েক মিনিটের বিলম্বের পর রেকর্ড ভাঙ্গা ফ্লাইটটি উড্ডয়ন করে। ‘ইভিনিং স্ট্যান্ডার্ড’

সিঙ্গাপুর এয়ারলাইনসের এই ফ্লাইটটি ১৯ ঘণ্টা টানা আকাশে উড়ে ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে নিউ ইয়র্কে অবতরণ করার কথা রয়েছে। মার্কিন কানতাস এয়ারওয়েজ এর আগে চলতি বছরের শুরুতে ১৭ ঘন্টার ফ্লাইট চালু করে। এটি অস্ট্রেলিয়ার পার্থ থেকে লন্ডনে যাত্রী পরিবহন করে। অন্যদিকে অকল্যান্ড থেকে দোহায় সাড়ে ১৭ ঘন্টার ফ্লাইট চালু করে কাতার এয়ারওয়েজ।

সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে নিয়মিত যাত্রী পরিবহন করবে। সিঙ্গাপুর এয়ারলাইন্স এর আগেও এই রুটে ফ্লাইট পরিচালনা করেছে। কিন্তু অতিরিক্ত খরচের কারণে এক পর্যায়ে সেটা বন্ধ করে দেয়। পাঁচ বছর পর একই রুটে আবারও ফ্লাইট পরিচালনা শুরু করেছে তারা।

সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে যাত্রা শুরু করা বিলাসবহুল এই বিমানে ৬৭টি বিজনেস ক্লাস আসন এবং ৯৪টি প্রিমিয়াম ইকোনমি আসন রয়েছে। এই রুটে কোনও ইকোনোমি আসন চালু করা হবে না। ‘বিবিসি নিউজ’

বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইটটি পরিচালিত হচ্ছে এয়ারবাস এ-৩৫০-৭০০ ইউএলআর (আল্ট্রা লং রেঞ্জ) দিয়ে। আধুনিক প্রযুক্তিসম্পন্ন এই বিমানটি একটানা ২০ ঘন্টা উড়তে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড