• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়া থেকে নির্মূল হওয়ার পথে ‘সার্ভাইক্যাল ক্যান্সার’

  অধিকার ডেস্ক    ০৮ অক্টোবর ২০১৮, ০৯:৩৫

ক্যান্সার কোষ
ক্যান্সার কোষ (ছবি: প্রতীকী)

ক্যান্সার ধরা পড়া মানেই ধরে নেওয়া হয় মৃত্যু সন্নিকটে। বেঁচে থাকার সময় ফুরিয়ে এসেছে। বিশ্বের সব দেশেই ক্যান্সারের ভয়াবহতা অত্যধিক।

ক্যান্সারের এ ভয়াবহতার মাঝেও অস্ট্রেলিয়া দাবি করেছে তাদের দেশ থেকে এক ধরনের ক্যান্সার প্রায় নির্মূল করা সম্ভব হয়েছে। সেটি হল সার্ভাইক্যাল ক্যান্সার। আশা করা হচ্ছে, আগামী ২০ বছরের মাঝে ক্যান্সারটিকে দেশ থেকে সম্পূর্ণরূপে দূর করা সম্ভব হবে।

এ ক্যান্সার নির্মূল সংক্রান্ত গবেষণার ফলটি ‘দি ল্যান্সেট পাবলিক হেলথ’ জার্নালে প্রকাশিত হয়।

সার্ভাইক্যাল ক্যান্সারের ঝুঁকি মাপার জন্য একটি কম্পিউটার মডেলের সাহায্য নেওয়া হয়। আর এ ঝুঁকি মাপার সময়সীমা ২০১৫ সাল থেকে ২১০০ সালের মাঝে। কম্পিউটার মডেলটি সে দেশে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) ভ্যাকসিনেশন (যা সার্ভাইক্যাল ক্যান্সারের ঝুঁকি কমাতে সক্ষম), সার্ভাইক্যাল স্ক্রিনিং এবং রোগটির ইতিহাসের ওপর ভিত্তি করে কাজ করে।

বর্তমানে অস্ট্রেলিয়ায় প্রতি লাখে সাতজন নারী সার্ভাইক্যাল ক্যান্সারে আক্রান্ত। গবেষকদলের আশা, ২০২০ সাল নাগাদ এ সংখ্যা নেমে আসবে ছ’য়ে। ২০৩৫ সালে সংখ্যা হবে চার, আর ২০৬৬ সাল নাগাদ আক্রান্ত ব্যক্তির সংখ্যা নেমে আসবে এক অথবা শূণ্যতে। আর সে সময় সে দেশে এটি ‘দুর্লভ ক্যান্সার’ হিসেবে বিবেচিত হবে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়া পৃথিবীর প্রথম দেশ যে দেশে সরকারিভাবে ১২-১৩ বছর বয়সী কিশোর কিশোরিদের সার্ভাইক্যাল ক্যান্সারের টিকা দেওয়া হয়েছে।

২০০৭ সাল থেকে মেয়েদের এবং ২০১৩ সাল থেকে ছেলেদেরকে এ টিকা দেওয়া হচ্ছে। এ ছাড়া সে দেশে ক্যান্সারটির স্ক্রিনিং টেস্ট চালু করার কারণেও এর প্রকোপ কমে গেছে।

এ সকল কারণেই মূলত দেশটি থেকে সার্ভাইক্যাল ক্যান্সার নির্মূল হওয়ার পথে। তাদের এ পথে হাঁটা শুরু করেছে যুক্তরাজ্যসহ আরও বেশ কিছু দেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড