• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাদামাটির নিচ থেকে অলৌকিকভাবে বেঁচে ফিরল এই শিশু!

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর ২০১৮, ১২:২৭
ইন্দোনেশিয়ায় সুনামি
ইন্দোনেশিয়ায় সুনামিতে নিখোঁজের ২৪ ঘণ্টা পর বেঁচে ফেরা শিশু উহান। (ছবিসূত্র : এমএসএন ডটকম)

মাত্র একবছরের শিশু উহান। প্রায় ২০ ফুট উঁচু এক সুনামির কবলে হাজারো মানুষের মতো সেও বিলীন হয়ে যায়। এ ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পর কাদার মধ্যে দুইটি মৃতদেহের নিচ থেকে তাকে জীবিত উদ্ধার করা হয়। সম্প্রতি ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর হওয়া সুনামিতে এ অলৌকিক ঘটনাটি ঘটে। খবর এমএসএন ডটকম।

পরবর্তীতে নিখোঁজ মেয়ে সন্তানকে খুঁজে পেয়ে আবেগে আপ্লূত উহানের মা এনড্যাং বলেন, ‘ঈশ্বরকে ধন্যবাদ যে, আমি আমার মেয়েকে আবারও ফিরে পেয়েছি। সেও নতুন জীবন পেয়েছে।’

এমএসএন ডটকম বলছে, শুক্রবার (৫ অক্টোবর) দেশটির সুলাওয়েসি দ্বীপে প্রথমে ভূমিকম্প আর এরপর আঘাত হানে ভয়াবহ সুনামি। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৫। পরে দেশটিতে হওয়া সুনামির ফলে সৃষ্ট ছয় থেকে সাত ফুট উঁচু ঢেউ সুলাওয়েসির পালু শহরকে ভাসিয়ে নিয়ে যায়। এ ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা গিয়ে পৌঁছেছে ১৪০০ জনে।

সংবাদে আরও বলা হয়, পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হওয়া পালু শহরের জন্য উহানকে ফিরে পাওয়া একটি সুখবর হলেও বর্তমানে শহরটির অন্তত ৭০ হাজারের বেশি লোকজন এখন গৃহহীন। হাজার হাজার শিশুকে থাকতে হচ্ছে খোলা আকাশের নিচে। চারদিকে চলছে পানি ও বিদ্যুতের জন্য তীব্র হাহাকার। এক রকম বাধ্য হয়েই নদীর দূষিত পানি পান করতে হচ্ছে তাদের।

এদিকে নিখোঁজ সন্তানকে ফিরে পাওয়ার আনন্দ চোখেমুখে থাকলেও দুশ্চিন্তা যেন কোনো মতেই পিছু ছাড়ছে না উহানের মা এনড্যাংয়ের। হতাশাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘আমি জানি না আমাকে কোথায় যেতে হবে। একটু যে মাথা গুঁজবো, সে ব্যবস্থাও নেই। ঘরবাড়ি সবকিছু নিশ্চিহ্ন করে দিয়েছে সুনামি।’

উল্লেখ্য, যদিও প্রাথমিকভাবে দেশটির সরকারের পক্ষ থেকে অন্যান্যদের মতো এনড্যাংয়ের কাছে ত্রাণ-সামগ্রী পৌঁছে দেওয়া হয়েছে। এরপরও সামনের দিনগুলো কীভাবে কাটবে, সেই চিন্তায় নির্ঘুম রাত কাটছে সন্তান ফিরে পাওয়া এই মায়ের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড