• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮৫ তুর্কি সেনা আটক

২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত ছিল

  অধিকার ডেস্ক    ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৫

তুর্কি সেনা অভ্যুত্থান
২০১৬ সালে তুর্কি সেনারা সামরিক অভ্যুত্থানের চেষ্টা করলে দেশটির সাধারণ জনগন সেই চেষ্টা ব্যর্থ করে দিয়েছিল। ছবি : সিএনএন।

২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত গ্রুপের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে শুক্রবার (২১ সেপ্টেম্বর) তুর্কি পুলিশ ৮৫ জন সেনা কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে। 'দা ফ্রন্টিয়ার পোষ্ট'।

তুরস্কের আঙ্কারার প্রসিকিউটর বিমান বাহিনীর ১১০ জন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক মুসলিম ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সমর্থকদের বিরুদ্ধে তদন্তের অংশ হিসেবে কর্তৃপক্ষ এই পরোয়ানা জারি করে বলে অভিযোগ উঠেছে।

আটককৃত তুর্কি সেনা। ছবি : 'দা ফ্রন্টিয়ার পোষ্ট'।

২০১৬ সালের ১৫ জুলাই দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে উৎখাতের চেষ্টা করা হয় বলে গুলেনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যদিও গুলেন তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। তুর্কি পুলিশ আঙ্কারাসহ ১৬টি প্রদেশে অভিযান শুরু করে। পুলিশ যাদের ধরতে অভিযান চালাচ্ছে তাদের মধ্যে পাঁচজন পাইলট ও তিনজন কর্নেল রয়েছেন।

২০১৬ সালের ওই অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্ক দুই বছর জরুরি অবস্থা জারি করে। চলতিউ বছর জুলাইয়ে ওই জরুরি অবস্থা উঠে যাওয়ার আগে গুলেনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে সেনা কর্মকর্তা, শিক্ষক এবং বিচারকসহ ৭৭ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে এবং সরকারি চাকরি থেকে এক লাখ ৪০ হাজার মানুষকে স্থগিত বা বরখাস্ত করা হয়েছে। ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় স্বেচ্ছা নির্বাসনে রয়েছে গুলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড