• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

রান্নায় লোহার তৈরি মাছ দূর করবে আয়রনের ঘাটতি!

  অধিকার ডেস্ক    ১৭ অক্টোবর ২০১৮, ১০:৩৩

লোহার মাছ
রান্নায় লোহার মাছের ব্যবহার

তরকারিতে কয়েক টুকরো মাছ এনে দেয় পূর্ণতা। মাছের প্রতি প্রেম আমাদের বেশ পুরোনো। এইতো কিছুদিন আগে ভারতে একটি সিনেমাই হয়ে গেল ‘মাছের ঝোল’ নামে। সবজি বা তরকারিতে পছন্দের মাছ অবশ্যই আপনার ভালো লাগবে কিন্তু যদি শোনেন লোহার মাছ মেশানো হচ্ছে!

ভাবছেন, এ আবার কেমন কথা? মাছ আবার লোহার হয় না কি! কম্বোডিয়াতে কিন্তু সত্যিই তরকারিতে মেশানো হচ্ছে লোহার মাছ। তবে তা রান্না সুস্বাদু করার উদ্দেশ্যে নয় বরং দেহের আয়রনের ঘাটতি দূর করতেই লোহার মাছের এমন অভিনব ব্যবহার।

জানা যায়, উন্নয়নশীল দেশ কম্বোডিয়ার মোট জনসংখ্যার প্রায় অর্ধেক নারী ও শিশু রক্তশূন্যতায় ভোগেন। পুষ্টিবিদরা মনে করেন, বিশ্বের সবচেয়ে বড় অপুষ্টিজনিত সমস্যা হল রক্তশূন্যতা। এই সমস্যা দূরীকরণে আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। কিন্তু কম্বোডিয়ায় এ ওষুধগুলো তেমন সহজলভ্য নয়। আর তাই সবদিক বিবেচনা করে দেহের আয়রনের ঘাটতি দূর করতে লোহার মাছ দিয়ে রান্না করার কৌশলটি আবিষ্কার করেছেন কানাডার বিজ্ঞানী ক্রিস্টোফার চার্লস।

ডঃ চার্লসের নির্দেশ অনুযায়ী কম্বোডিয়ার একাধিক গ্রামের বাসিন্দারা রান্নার সময় এই লোহার তৈরি মাছ তরকারি ফুটিয়ে নেন। আর এই লোহার মাছ ব্যবহার করার পদ্ধতি অবলম্বন করে এক বছরেরে মধ্যে তারা রক্তশূন্যতার সমস্যার সমাধান করেছে বলে জানা যায়।

এই পদ্ধতিতে তরাকারি রান্নার সময় লোহার মাছ দিয়ে ১০ থেকে ১২ মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর মাছটিকে তুলে যোগ করতে হবে খানিকটা লেবুর রস। এটি আয়রনের শোষণের জন্য খুবই প্রয়োজন।

লিভারপুল স্কুল অফ ট্রপিকাল মেডিসিনের ইন্টারন্যাশনাল পাবলিক হেলথ ডিপার্টমেন্ট'র প্রধান অধ্যাপক ইমেল্ডা বেটসও ড. ক্রিস্টোফার চার্লসের এই ‘লোহার মাছ’ পদ্ধতির কার্যকারিতা মেনে নিয়েছেন।

তবে লোহার মাছই যে দিতে হবে এমন কোনো কথা নেই। সমপরিমাণ লোহার টুকরা দিলেও একই সুফল পাওয়া যায়। কম্বোডিয়ার প্রায় আড়াই হাজার পরিবার এই পদ্ধতি কাজে লাগিয়ে সুফল পেয়েছেন।

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড