• সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

শীতের আগে আসা অসুস্থতা মোকাবেলায় যা খাবেন

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ১৪:৩৫

মৌসুমি বায়ু সরে গিয়েছে, উত্তরের হিমেল বাতাসও বইছে আজকাল। আবহাওয়া পরিবর্তনের সঙ্গে  ঘরে ঘরে ঘাঁটি বেঁধেছে জ্বর-ঠান্ডা। মৌসুমি অসুস্থতার হাত থেকে রেহাই পেতে কিছু উপাদান আপনাকে সাহায্য করতে পারে। কী সেগুলো? চলুন জেনে নিই- 

আদা-রসুন :

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে রক্তে থাকা শ্বেত রক্তকণিকা। আর একে সচল রাখে রসুন। তাই প্রতিদিন নিয়ম করে রসুন খাওয়ার অভ্যাস করুন। পাশাপাশি খেতে পারেন আদা। জ্বর, সর্দিতে আরাম মেলাতে আদার জুড়ি নেই। 

পানি : 

আবহাওয়া পরিবর্তনের এই সময়টায় ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে মুক্তি পেতে প্রচুর পানি পান করুন। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে দূরে থাকা সম্ভব। জ্বরে শরীরের তাপমাত্রা কমাতেও পানি পান করুন। 

লেবু :

এ সময়ে খাদ্য তালিকায় রাখুন কমলালেবু, পাতিলেবু ইত্যাদি। চিকিৎসকদের মতে, রোগজীবাণুর আক্রমণ থেকে শরীরকে দূরে রাখতে ভিটামিন সি সাহায্য করে। তাই ঠাণ্ডা লাগলে প্রতিদিন লেবু খান। এছাড়া সুস্থ থাকতে চাইলে টমেটোও খেতে পারেন। 

মাশরুম :

জ্বর, সর্দি ইত্যাদি সমস্যায় উপকারি উপাদান হল মাশরুম। প্রতিদিন মাশরুম খেলে এমন আবহাওয়ায় অনেকখানি সুস্থ থাকতে পারবেন আপনি। 

এই উপাদানগুলো খাওয়ার মাধ্যমে মোকাবেলা করুন আবহাওয়া পরিবর্তনজনিত স্বাস্থ্যসমস্যাগুলোর সঙ্গে। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

                                             

৭০, তাজউদ্দিন আহমেদ স্মরণি, মহাখালী, ঢাকা-১২১২।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড