• সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

হাড় ভাঙা নিয়ে যে তথ্যগুলো আপনি সত্য ভাবেন

  অধিকার ডেস্ক    ১১ অক্টোবর ২০১৮, ১৬:৩৬

হাড় ভাঙা নিয়ে কিছু ভুল তথ্য (ছবি: প্রতীকী)

অসাবধানতাবশত অথবা কোনো দুর্ঘটনায় শরীরের হাড় ভেঙে গেলে অনেক সময় ব্যথা অনুভূত হয় না। আর এ কারণে আপনি ভাবতে পারেন কোনো সমস্যা হয়তো আপনার শরীরে হয়নি। আদতে এ ভুল ধারণা নিয়ে থাকার কারণে হাড় ভাঙা সঠিকভাবে সারে না আর এ সমস্যা শেষ পর্যন্ত অনেক সময় ধরে ভোগায়। 

এগুলো মূলত ভুল ধারণা। দেখুন তো হাড় ভাঙা নিয়ে এমন কিছু ভুল ধারণা আপনারও আছে কিনা- 

নড়াচড়া করতে পারা মানে হাড় ঠিক আছে- 

হয়তো হাতের আঙুলে ব্যথা পেলেন আবার আঙুলও নাড়াতে পারছেন মানে ভাবছেন আঙুল ভাঙেনি। কিন্তু এমন নাও হতে পারে। অনেক সময় হাড় ভেঙে গেলেও আঙুল নাড়ানো যায়। হাড় ভেঙ্গে যাওয়ার মূলত তিনটি লক্ষণ হলো- ব্যথা, ফুলে যাওয়া এবং অঙ্গটি অস্বাভাবিকভাবে বেঁকে থাকা। আবার যখন ব্যথা পাচ্ছেন তখন যদি কোনো শব্দ হয় বুঝবেন হাড় ভেঙে গেছে। 

হাড় ভাঙলে প্রচণ্ড ব্যথা হবে 

প্রচণ্ড ব্যথা হচ্ছে না, এর অর্থ হাড় ভাঙেনি। এটা অনেক বড় ভুল একটা ধারণা। অনেক সময় হাড়ে ফ্র্যাকচার হলে সাথে সাথে ব্যথা অনুভব করা যায় না। 

বয়স্ক নারীদের হাড় সহজে ভাঙ্গে

মেনোপজের পর নারীদের শরীরে হরমোন পরিবর্তন হয়। আর এ কারণে নারীদের খুব সহজেই অস্টিওপোরোসিস হতে পারে। এ কারণে পাতলা হয়ে যায় শরীরের হাড়। তাই হাড় ভাঙার ঝুঁকিও থাকে বেশি। এর অর্থ এই নয় যে পুরুষদের বা কম বয়সীদের হাড় ভাঙার ঝুঁকি কম।  

অস্টিওপোরোসিসের কারণে যে কোনো বয়সের মানুষেরই সহজে হাড় ভাঙ্গতে পারে। 

পায়ের ভাঙ্গা আঙ্গুলের জন্য ডাক্তারে কাছে যাওয়ার দরকার নেই 

পায়ের আঙুলের ব্যাপারে অনেকের ধারণা চিকিৎসা নেওয়ার কিছু নেই যেহেতু পায়ের আঙুলে প্লাস্টার করা হয় না। কিন্তু আঙুল ভেঙে গেলে সাধারণত তা ভাঙা আঙুলের দুই পাশের আঙুলের সাথে টেপ দিয়ে আটকে রাখা হয় এবং তা সারতে চার থেকে ছয় সপ্তাহ সময় নেয়। 

আবার হাড় ভাঙলে কোষ ছিঁড়েও যেতে পারে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসা নিতে হবে। তাই ব্যথা পাওয়ার পর সন্দেহ হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 

হাড় জোড়া লাগার পর তা আগের চেয়ে বেশি শক্ত হয়  

হাড় যখন জোড়া লাগে তখন একে ঘিরে শক্ত একটি স্তরের তৈরি হয়, ফলে আসলেই কিছু সময় সাধারণ হাড়ের তুলনায় এই জোড়া লাগা হাড়টি বেশি শক্ত হয়ে থাকে। কিন্তু সময়ের সাথে সাথে এই শক্ত স্তর সরে যায়, আর হাড়টি আগের অবস্থায় ফেরত আসে। 
 

স্বাস্থ্য-ভোগান্তি, নতুন পরিচিত অসুস্থতার কথা জানাতে অথবা চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ পেতেই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব এবং সংশ্লিষ্ট স্বাস্থ্য সমস্যার পরামর্শ দেবার প্রচেষ্টা থাকবে আমাদের।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

                                             

৭০, তাজউদ্দিন আহমেদ স্মরণি, মহাখালী, ঢাকা-১২১২।

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড