• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কপারের মাথা বিশিষ্ট দুই মাথার সাপ!

  আরেফিন শিমন

১১ অক্টোবর ২০১৮, ১২:২২
দুই মাথাওয়ালা সাপটি (ছবি : সংগৃহীত)

ছোটবেলায় আমরা অনেক রূপকথার গল্প শুনতাম। নানা ধরনের বন্যপ্রাণী থেকে শুরু করে পরীর রাজ্যে আমাদের বিচরণ হতো কল্পনায়। আমরা প্রায়ই গল্পে শুনতাম সাত মাথাওয়ালা সাপের গল্প। তাদের মাথায় আবার থাকতো অনেক মূল্যবান হিরা মানিক রত্ন।

মজার বিষয় হলো, বাস্তবে এমন হিরা মানিক যুক্ত সাত মাথা ওয়ালা সাপ কিংবা কোন প্রাণী পাওয়া না গেলেও এইতো মাত্র কদিন আগে পাওয়া গেছে দুই মাথাওয়ালা একটি সাপ! যার মাথা ছিল কপারের।

কিছুদিন আগের ঘটনা, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একেবারে হইচই ফেলে দিয়েছিল একটা অদ্ভুত কিন্তু সত্যি ঘটনা। হাজার হাজার মানুষের মন্তব্য, সাথে সত্য নাকি মিথ্যা প্রমাণে ব্যস্ত মানুষের ভিড় জমে গিয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। শেষমেষ স্থানীয় পশু নিয়ন্ত্রণ সেবা অধিদপ্তর থেকে এর সত্যতা নিশ্চিত করা হয়।

ভার্জিনিয়া বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ অফিস থেকে সামাজিক মাধ্যমে কিছু ছবি দিয়ে তারা বলেন, ‘উডব্রিজের একটি বাগানে কপারের মাথা বিশিষ্ট দুই মাথাওয়ালা একটি বিরল প্রজাতির সাপের সন্ধ্যান পাওয়া গেছে।’

এরপর এই স্ট্যাটাসটি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে, যদিও অনেকে তার সত্যতা নিয়ে প্রশ্ন করেছেন। তবে ভার্জিনিয়া বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ অফিস জানিয়েছেন এটা একেবারে সত্য এবং বাস্তব।

তারা বলেন, ‘আমরা আপনাদের শতভাগ আশ্বস্ত করে বলছি যে এটা কোনো জাল বা আমাদের বানানো না। এটা একেবারে সত্যি এবং বাগানে নড়াচড়া করছিল।’

বিজ্ঞানীরা এই সাপ নিয়ে গবেষণা করে জানান, সাপটির বাম মাথাটা বেশি সক্রিয় এবং প্রভাবশালী। এছাড়া ডান মাথার চেয়ে সাপটির বাম মাথা বেশি উদ্দীপক প্রতিক্রিয়াশীল।

তারা সাপটির রেডিওগ্রাফি প্রকাশ করেন। এ থেকে জানা যায়, সাপটির ডান মাথার খাদ্যনালী বাম মাথার খাদ্যনালী থেকে বেশ উন্নত। তবে বাম মাথার শ্বাসনালী আবার ডান মাথার থেকে উন্নত। সাপটির দুটি মাথাই একটি হৃদপিণ্ড ও ফুসফুস জোড়া ব্যবহার করে থাকে।

ন্যাশনাল জিওগ্রাফিক আবার এই সাপ নিয়ে কিছু অন্যরকম তথ্য দেন। তারা বলেন, এই ধরনের সাপের মধ্যে ভিন্নধর্মী কিছু বৈশিষ্ট্য দেখা যায়। এ ধরনের সাপ সাধারণত গন্ধের দ্বারা পরিচালিত হয়। তবে সবচেয়ে মারাত্মক তথ্য হলো, একটা মাথা যদি গন্ধ পায় বা দেখে যে অন্য আরেকটা মাথা কোনো কিছু শিকার করছে, তবে সেই মাথাটা আবার অন্য মাথাকে গিলে ফেলে।

মাঝে মাঝে অবাস্তব কল্পনার সাথে বাস্তবতার কিছু মিল খুঁজে পাওয়া যায়। তবে ছোটবেলার সুন্দর সুন্দর কল্পনাগুলো সত্যি হোক, ভয়ঙ্কর কল্পনাগুলো দূরে চলে যায় এটা সবারই চাওয়া।

সুত্র : ফক্স নিউজ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড