• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছের দাম ২ কোটি ২০ লাখ!

  অধিকার ডেস্ক    ০৪ অক্টোবর ২০১৮, ১০:০৩

এশিয়ান অ্যারোয়ানা
এশিয়ান অ্যারোয়ানা

এক মাছের দাম নাকি ২ কোটি ২০ লাখ! শুনে চোখ কপালে উঠলেও বিশ্বের অন্যতম মূল্যবান জলজ প্রাণি, ‘এশিয়ান অ্যারোয়ানা’র দাম সত্যিই এমন। এর পরিচিত নাম ‘ড্রাগন ফিশ’। এই মাছকে ঘিরে ধনকুবেরদের রয়েছে মাত্রাতিরিক্ত শখ। তাইতো এর দাম ছাড়িয়েছে ২ কোটি ২০ লাখ টাকার গণ্ডি।

কিছুদিন আগেও এ মাছকে ঘিরে কারও আগ্রহ ছিল। হঠাৎ করেই শোনা যায়, এই মাছ বাড়িতে রাখলে নাকি বাড়ির সমৃদ্ধি বৃদ্ধি পায়, আবার ধনসম্পদও নাকি বাড়ে! ব্যস, তাতেই শুরু হয়ে যায় এ মাছ পোষা। ধনী ব্যক্তির বাড়ির অ্যাকুরিয়ামে অ্যারোয়ানা যে বাড়তি শোভা ছড়ায়।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এশিয়ার ধনকুবেরদের মধ্যে ক্রমেই এই মাছটিকে ঘিরে উৎসাহ বাড়ছে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় আশির দশকে প্রায় তিন ফুট লম্বা এ মাছগুলোর প্রজনন শুরু হয়েছিল।

বিরল প্রজাতির এই মাছটি প্রায় হারিয়ে যেতে বসেছিল। তখন ১৮৩টি দেশ মাছটিকে রক্ষায় এগিয়ে আসে। ১৯৭৫ সালে দেশগুলোর মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। তারপর থেকে আন্তর্জাতিক বাজারে মাছটির বেচা-কেনা বন্ধ হয়।

কিন্তু তাতেও থেমে থাকে না অপরাধ। সিঙ্গাপুরের বাজারে এই মাছ চুরির চারটি ঘটনা নিয়ে বেশ বড়সড় তদন্তও হয়েছিল। এমনকি, মাছের জন্য মালয়েশিয়ায় একজন অ্যাকোরিয়ামের মালিককে খুন পর্যন্ত করা হয়েছিল।

ড্রাগন ফিশ বিশেষজ্ঞ এমিলে ভোগেট বলেন, ‘মাছটিকে নিজের বাড়ির অ্যাকুয়ারিয়ামে রাখার জন্য উৎসাহ প্রবল বেড়ে যাওয়ার ফলে এর দাম একবার পৌঁছায় প্রায় ২ কোটি ২০ লাখ টাকায়। যদিও সিঙ্গাপুরের বাজারে একটি পূর্ণবয়স্ক এশিয়ান অ্যারোয়ানার ন্যূনতম দাম ৫২ লাখের মতন।

মাছটির বেচা-কেনা নিয়ে পরবর্তী সময়ে কিছুটা শিথিলতা এসেছে। বর্তমানে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও চিনে এই মাছের চাহিদা সবচেয়ে বেশি।

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড