• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে খাদ্য দূষণ প্রতিরোধ শীর্ষক ওয়ার্কশপ

  ইবি প্রতিনিধি

১৫ অক্টোবর ২০১৮, ১৮:৪১
ইবি
ভোক্তা অধিকার সংরক্ষন শীষর্ক ওয়ার্কশপ (ছবি: দৈনিক অধিকার)

ইসলামী বিশ্ববিদ্যালয়ে কনজুমার ইয়থ বাংলাদেশ ইবি শাখার আয়োজনে খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষন শীষর্ক এক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের টি এস সি সির বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

কনজুমার ইয়ুথ বাংলাদেশ ইবি শাখার প্রেসিডেন্ট ইমরান শুভ এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উক্ত ওয়ার্কশপে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী বলেন, দেশ পরিচালনায় বর্তমান সরকারের বলিষ্ঠ ও দক্ষ নেতৃত্বের কারণে আজ দেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছে এবং উদ্বৃত্ত খাদ্য শস্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি হচ্ছে। তাই এখন সময় এসেছে খাদ্যে ভেজাল প্রতিরোধে সচেতনতা সৃষ্টির পাশাপাশি কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করবার।

তিনি বলেন, পৃথিবীর অতীত ইতিহাসে বিভিন্ন সভ্যতায় কখনই ভেজাল খাদ্য দ্রব্যের বিষয়টি ছিল না। বর্তমান সময়ে কিছু অসৎ ব্যবসায়ীর অধিক মুনাফা লাভের জন্য জীবন বাচাঁনোর অতীব জরুরী বিষয় সবধরনের খাদ্য শস্য, ফলমূলে ভেজাল দিচ্ছে।

তিনি আরো বলেন, শারিরীক, মানসিক ও বুদ্ধি ভিত্তিক বিকাশের জন্য সুষম ও দূষণমুক্ত খাদ্য গ্রহনের বিকল্প নেই। তাই কতিপয় কিছু অসাধু ব্যবসায়ী যারা খাদ্যে ভেজাল দেয় তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী আশাবাদ ব্যক্ত করে বলেন, ভবিষ্যৎ বাংলাদেশের খাদ্য দ্রব্য দূষণমুক্ত হবে ও সুস্বাস্থ্যের অধিকারী হয়ে প্রতিটি শিশু বেড়ে উঠবে যাতে করে একটি সমৃদ্ধ দেশ ও জাতি তৈরী হয়।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান বলেন, খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষন শীষর্ক ওয়ার্কশপটি একটি সময় উপযোগী বিষয়। দেশ স্বাধীন হবার পর একটি বিধস্ত দেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন সেই ধারা যদি অব্যাহত থাকতো তবে আজকের এই বিষয়টি নিয়ে হয়তো আমাদের আলোচনা করতে হতো না।

তিনি বলেন, আমরা একসময় ঠিকমতো তিনবেলা খেতে পেতাম না কিন্তু জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে দেশ আজ উন্নয়নের মহাসড়কে হেটে যাচ্ছে তারই একটি অংশ অভাবনীয় সাফল্য দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আজ দেশের মানুষের জীবনযাপনের মান ও ক্রয়ক্ষমতা বেড়েছে, দেশের সব শ্রেণি পেশার মানুষ তিনবেলা তিনমুঠো খেতে পায়।

তিনি আরো বলেন, বর্তমানে খাবারে যেভাবে ফরমালিন মেশানো হচ্ছে তাতে করে এই জাতি হবে প্রতিবন্ধী। তিনি পরিবার থেকে ফরমালিনমুক্ত আন্দোলন শুরু করার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

অপর বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা বলেন, ২০০৯ সালে ভোক্তা অধিকার আইন পাশ হবার ফলে খাদ্যে ভেজাল দেয়া অনেকাংশে কমে গেছে তারপরেও কিছু অসাধু ব্যবসায়ী তা করছে। এজন্য সচেতনতা তৈরীর পাশাপশি এদের বিরুদ্ধে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে এবং এদেরকে প্রতিরোধ করতে হবে।

তিনি বলেন, নিজের মধ্যে দেশপ্রেম জাগ্রত না হলে দেশের প্রতি দেশের মানুষের প্রতি ভালোবাসা না থাকলে শুধুমাত্র আইন করে রাতারাতি এই সমস্যার সমাধান সম্ভব নয়। তিনি আশা প্রকাশ করেন মানুষ যেভাবে খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষণের বিষয়ে জানছে প্রযক্তির কল্যাণে এতে করে নিকট ভবিষ্যৎতে কেউ আর খাদ্য দ্রব্যে ভেজাল মেশানোর সাহস পাবে না।

খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষণ শীষর্ক ওয়ার্কশপে স্বাগত বক্তব্য রাখেন কনজুমার ইয়ুথ বাংলাদেশ ইবি শাখার উপদেষ্টা ও আই আই ই আর এর পরিচালক প্রফেসর ড. মেহের আলী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কনজুমার ইয়থ বাংলাদেশ এর সাধারন সম্পাদক পলাশ মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে ওয়ার্কশপে ট্রেইনার হিসাবে বক্তব্য উপস্থাপন করেন ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সভাপতি প্রফেসর ড. রেজাউল করীম, আই এফ এস টির ও বি সি এস আই আর এর সায়েন্টিফিক অফিসার আবু তারেক মো. আবদুল্লাহ ও সুকেনদান মন্ডল প্রমুখ। খাদ্য দূষণ প্রতিরোধ ও ভোক্তা অধিকার সংরক্ষণ শীষর্ক ওয়ার্কশপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড