• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যৌন হয়রানি

শিক্ষকের স্থায়ী শাস্তির দাবিতে হাবিপ্রবিতে বিক্ষোভ

  হাবিপ্রবি প্রতিনিধি

১৪ অক্টোবর ২০১৮, ১৭:৫১
কক্ষ
রেজিস্ট্রার কক্ষে ছাত্রলীগের নেতাকর্মীরা (ছবি: দৈনিক অধিকার)

যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রমজান আলীর স্থায়ী শাস্তির দাবিতে বিক্ষোভ করেছে শাখা ছাত্রলীগ। রবিবার (১৪ অক্টোবর) সকাল ১১ টায় বিক্ষোভ মিছিল করে শাখা ছাত্রলীগের একটি অংশ।

উল্লেখ্য, ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রমজান আলীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠে। অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর যৌন নির্যাতনের লিখিত অভিযোগ করেন একই বিভাগের এক ছাত্রী। পরবর্তী সময় তার স্ত্রী আরও একটি অভিযোগ প্রদান করেন।

অভিযোগ তদন্তে গঠিত কমিটি অভিযোগের সত্যতা খুঁজে পায় এবং শিক্ষক রমজান আলীকে সাময়িক বরখাস্ত করার সুপারিশ করে। এরই প্রেক্ষিতে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। ১১ অক্টোবর রিজেন্ট বোর্ডের ৪৩ তম সভায় তাকে স্থায়ী শাস্তি দেওয়ার জন্য সুপারিশ করা হয়।

শাখা ছাত্রলীগের একটি অংশ শিক্ষক রমজান আলীর বরখাস্তকরণ স্থায়ী করার দাবিতে বিক্ষোভ মিছিল করে। তাদের দাবি রমজান আলীর বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ প্রমাণিত হওয়ার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে শাস্তি থেকে রক্ষা করার জন্য টালবাহানা করছে।

মিছিল শেষে ছাত্রলীগ নেতাকর্মীরা রেজিস্ট্রারের কাছে রমজান আলীর স্থায়ী শাস্তি প্রদানের দাবি জানায়। এ প্রসঙ্গে মোমিনুল হক রাব্বি বলেন, রিজেন্ট বোর্ডের বিশেষ সভা ডেকে শিক্ষক রমজান আলীকে স্থায়ীভাবে শাস্তি দেওয়ার জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছি। যতক্ষণ পর্যন্ত তাকে স্থায়ী শাস্তি দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগ আন্দোলন চালিয়ে যাবে। আমরা আরও বলেছি, প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে পাঠানোর জন্য বিশ্ববিদ্যালয়ের জামাত-বিএনপির পদধারী শিক্ষকদেরকে কেন তালিকাভুক্ত করা হয়েছে?

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডক্টর শফিউল আলম বলেন, ছাত্ররা এসেছিল রমজান আলীকে দ্রুত স্থায়ী শাস্তি দেওয়ার দাবিতে। রমজান আলীকে শাস্তি দেওয়ার জন্য রিজেন্ট বোর্ডের ৪৩ তম সভায় আলোচনা হয়েছে। তার শাস্তি কার্যকরে যাচাই বাছাইয়ের জন্য বিশ্ববিদ্যালয়ের আইন উপদেষ্টার কাছে নথি পাঠানো হয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড