• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ভুলে ভরা’ জবির বাণিজ্য অনুষদের প্রশ্নপত্র!

  জবি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০১৮, ২২:৫৩
ভুল
ভুলে ভরা প্রশ্নপত্র (ছবি: সংগৃহীত)

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ইউনিট-৩’ (বাণিজ্য শাখা) এর ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে অসংখ্য বানান ভুল এবং বাক্যগঠনে অসঙ্গতি লক্ষ্য করা গেছে। প্রশ্নপত্রের এই ভুল নিয়ে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয়েছে ব্যাপক আলোচনা ও সমালোচনা। প্রশ্ন উঠছে পরীক্ষা সংশ্লিষ্টদের আন্তরিকতা নিয়ে।

শনিবার (১৩ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্যিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত হওয়া পরীক্ষায় প্রদত্ত প্রশ্নপত্রে একটি দুটি নয় ৩০টি বানান ভুল পাওয়া যায়! এছাড়া বেশ কয়েকটি বাক্যের গঠনেও অসঙ্গতি চোখে পড়ে।

এসব ভুল নজরে আসার পর শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকরা বলছেন, প্রশ্নপত্রে এমন ভুল কোনোভাবেই কাম্য নয়। প্রশ্নপত্রেই যদি এত ভুল থাকে তাহলে সেই পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের কী লাভ?

নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন, ‘জবির ভর্তি পরীক্ষায় প্রত্যেকবারই কিছুনা কিছু অসঙ্গতি থেকে যায়। যে প্রশ্নপত্রে ৩০ এর অধিক বানান ভুল, তা দিয়ে তারা শিক্ষার্থীদের মেধা যাচাই করবে কীভাবে?'

তিনি বলেন, এই প্রশ্ন প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেককে শনাক্ত করে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। এ বিষয়ে কোনও ধরণের ছাড় দেওয়ার অর্থই হলো শিক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে খেলা।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. একে এম মাহবুবুল হক তার ব্যক্তিগত ফেসবুক একাউন্টে লেখেন, এটি দেশের একটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র। যাতে মুদ্রণ ও ভাষাগত বিভ্রাট আছে কমপক্ষে ৩০টি! তদুপরি ছাত্র-ছাত্রীদের ভাষাজ্ঞান যাচাই করার জন্য শ্রম-বিভাজন, একচেটিয়া প্রতিযোগিতামূলক বাজার ইত্যাদি ব্যবসায়-শিক্ষা সম্পর্কিত প্রশ্ন এবং বাংলা-ইংরেজির জগাখিচুড়ি দিয়ে এক নিদারূণ রসিকতা করা হয়েছে এই প্রশ্নপত্রে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, পরীক্ষার্থীদের ভাষাজ্ঞান যাচাই করার আগে প্রশ্নকর্তার বা দায়িত্বপ্রাপ্তদের ভাষাজ্ঞান নিয়ে সন্দেহ ওঠা অস্বাভাবিক কিছু নয়।

এ ব্যাপারে বিজনেস স্টাডিজ অনুষদের ডীন অধ্যাপক ড. শওকত জাহাঙ্গীর বলেন, আসলে যে ভুল ধরেছে তারই ভুল। আমি এ প্রশ্নপত্র ২০ বার যাচাই করেছি সেখানে ভুল খুঁজে পাইনি। এখন বানানে ‘ণ’ ও ‘ন’ বিভিন্নজন বিভিন্নভাবে লিখে। এখানে ভুল বলার কোন কারণ নেই। আর এত ভুল খুঁজতে গিয়ে বাংলা বিভাগের শিক্ষক এনে প্রশ্ন ফাঁস করতে পারিনা'।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড