• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইবিতে উৎপল দত্তের 'টিনের তলোয়ার'

  ইবি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০১৮, ২২:১১
নাটক
টিনের তলোয়ার এর মঞ্চায়ন (ছবি: সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রখ্যাত নাট্যকার উৎপল দত্ত রচিত ব্রিটিশবিরোধী নাটক ‘টিনের তলোয়ার’ মঞ্চস্থ হয়েছে।

শনিবার (১৩ অক্টোবর) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ নাটক মঞ্চস্থ হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের ২৭ বছর পূর্তি উপলক্ষে এ নাটকটি মঞ্চস্থ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওনের নির্দেশনায় নাটকে অভিনয় করেন আরিফ, তারিক বিন নজরুল, এনামুল হক, রিতু, নিশাত, রাকিব প্রমুখ। এছাড়া নাটকটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন থিয়েটারের সাধারণ সম্পাদক আশিকুর রহমান বনি, সাংগঠনিক সম্পাদক মোর্শেদ হাবিব, সদস্য রুমন, নাহিদ ।

এ সময় উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন আইন ও শরিয়াহ অনুষদের ডিন অধ্যাপক রেবা মন্ডল, সাবেক ডিন অধ্যাপক শাহজাহান মন্ডল, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুজ্জামান।

টিনের তলোয়ার নাটকের শিল্পী (ছবি: সংগৃহীত)

ইবি থিয়েটারের সভাপতি ওয়াহিদুজ্জামান শাওন বলেন, তৎকালীন সমাজ ব্যবস্থা ও নারীদের প্রতি অবিচারের কথা নতুন প্রজন্মকে জানাতেই নাটকটি মঞ্চস্থ করা হয়। সেকাল আর একালে নারী নির্যাতন ও প্রজা শোষণের মধ্যে কোনো তফাৎ নেই। শুধু পাল্টেছে নির্যাতনের ধরণ। এসব দিক চিন্তা করে এ প্রজন্মকে সচেতন করার লক্ষ্যেই নাটকটি মঞ্চে আনা হয়।

উৎপল দত্ত রচিত এ নাটকটি ১৯৭৩ সালে কলকাতার বেঙ্গল থিয়েটারে প্রথম অভিনীত হয়। নাটকটিতে তৎকালীন সাম্রাজ্যবাদী ব্রিটিশ সরকার ও তাদের সহযোগী সুদখোর ব্যবসায়ীদের মুখোশ উন্মোচন করেন তিনি। নারীদের চরম অবমূল্যায়নের জীবন্ত চিত্র ফুটে উঠে নাটকটিতে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড