• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির খুঁটিনাটি

  সুমাইয়া আখতার তারিন

১৩ অক্টোবর ২০১৮, ২০:৩৭
ক্যাম্পাস
বরিশাল বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

উচ্চ মাধ্যমিক এর ধাপ পেরিয়ে স্বপ্নের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন সবারই। স্কুল, কলেজের ধাপ পেরিয়ে বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশ জীবনের অন্যতম একটা ধাপ। কিন্তু এদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে চান্স পাওয়া রীতিমতো যুদ্ধের সমান। পাবলিক বিশ্ববিদ্যালয়ের একটা সিট নিজের করে নেওয়ার পেছনের পরিশ্রম এবং সংগ্রামের কথা কেবল জানে এই যুদ্ধের জয়ী সৈনিকরা।

আমার আজকের আলোচনার বিষয়বস্তু হচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির খুঁটিনাটি। দেশের ৩৩তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ২০১১ সালে যাত্রা শুরু করে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ খ্যাত বরিশাল বিশ্ববিদ্যালয়। কীর্তনখোলার তীরঘেষা এই নবীন বিশ্ববিদ্যালয়টি সম্পর্কে আমরা সবাই ইতিমধ্যেই জেনেছি। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা সবুজে ঘেরা ৫০ একরের ছোট্ট এই ক্যাম্পাসটিতে ভর্তির স্বপ্ন হাতছানি দিয়ে যায় অনেককেই। তোমরা যারা এখানকার লাল বাসের স্থায়ী যাত্রী হতে চাও, তাদের জন্যই মূলত আমার আজকের লেখা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়েছে গত ২০ সেপ্টেম্বর। আবেদনের আর মাত্র অল্প কয়েক দিন বাকি। বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নভেম্বরের শেষ সপ্তাহে। হাতে আর মাত্র অল্প কয়েকদিন সময় আছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শেষ সময়ের প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ। এ সময়টাই তোমার ভবিষ্যতের পথ নির্ধারণ করে দেবে। এ সময়টাই নির্ধারণ করে দেবে, তুমি বিশ্ববিদ্যালয়ের লাল বাসের যাত্রী হবে নাকি লোকাল বাসের যাত্রী হবে।

যাইহোক মূল প্রসঙ্গে আসি, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় মোট তিনটি ইউনিট। সাইন্স, আর্টস এবং কমার্সের জন্য যথাক্রমে 'ক', 'খ' এবং 'গ' ইউনিট। গত দুইবছরের মত এবারও থাকছেনা 'ঘ' ইউনিট। তবে কোন শিক্ষার্থী চাইলে শাখা পরিবর্তনের মাধ্যমে নিজ ইউনিট ব্যতিত অন্য ইউনিটের বিভিন্ন অনুষদভুক্ত সাবজেক্ট নিতে পারবে।

বরিশাল বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

বরিশাল বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা প্রায় দেড় হাজারের কাছাকাছি। এবার 'ইতিহাস ও সভ্যতা' এবং 'পরিসংখ্যান' বিষয় দুটি নতুন যুক্ত হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট মার্ক ১২০। এসএসসি এবং এইচএসসির রেজাল্টের উপর ৮০ মার্ক। ভর্তি পরীক্ষায় পাশ মার্ক ৪৮। এখানকার সিস্টেম অনেকটা ঢাবির মত।

ভর্তির যোগ্যতা

২০১৫ সাল এবং এর পরবর্তী সময়ে যারা মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৭ এবং এর পরবর্তী সময়ে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তারা বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবে।

'ক' ইউনিট: আবেদনকারীর জিপিএ এসএসসি এবং এইচএসসি মিলিয়ে ৭ হতে হবে (চতুর্থ বিষয় সহ), কোনো পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ৩ এর নিচে হলে হবে না।

'খ' ইউনিট: আবেদনকারীর জিপিএ এসএসসি এবং এইচএসসি মিলিয়ে ৬ হতে হবে (চতুর্থ বিষয় সহ)। কোনো পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ২.৫০ এর নিচে হলে হবে না।

'গ' ইউনিট: আবেদনকারীর জিপিএ এসএসসি এবং এইচএসসি মিলিয়ে ৬ হতে হবে (চতুর্থ বিষয় সহ)। তবে কোনো পরীক্ষায় জিপিএ ২.৫০ এর নিচে হলে হবে না।

এবার আমরা জানবো বিভিন্ন অনুষদের অধীন বিভাগসমূহের ব্যাপারে।

▶ক ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ-

▶গণিত ▶রসায়ন ▶পদার্থবিজ্ঞান ▶ভূতত্ত্ব ও খনিবিদ্যা ▶কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ▶পরিসংখ্যান ▶উদ্ভিদ বিজ্ঞান ▶কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজম্যান্ট ▶সয়েল এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ▶বায়োক্যামিস্ট্রি এন্ড বায়োটেকনোলজি

▶খ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ-

▶বাংলা ▶ইংরেজি ▶দর্শন ▶গণযোগাযোগ ও সাংবাদিকতা ▶ইতিহাস ও সভ্যতা ▶অর্থনীতি ▶সমাজবিজ্ঞান ▶লোকপ্রশাসন ▶রাষ্ট্রবিজ্ঞান ▶আইন

▶গ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ-

▶মার্কেটিং ▶ম্যানেজম্যান্ট স্টাডিজ ▶একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস ▶ফিন্যান্স এন্ড ব্যাংকিং

এছাড়াও আবেদনকারীরা বিভাগ পরিবর্তনের মাধ্যমে নিজ ইউনিট বাদেও অন্যান্য ইউনিটের অনুষদভুক্ত বিষয়ে পড়তে পারবে।

ক্যাম্পাসে শিক্ষার্থীদের আড্ডা (ফাইল ছবি)

▶যে যে বিষয়ের উপর প্রশ্ন থাকবে-

ক ইউনিট:

আবশ্যিক- বাংলা, ইংরেজি, পদার্থ বিজ্ঞান, রসায়ন, অপশোনাল- গণিত জীববিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (এর মধ্যে যেকোন ২টির উত্তর দিতে হবে)

খ ইউনিট:

আবশ্যিক- বাংলা, ইংরেজি অপশোনাল- ইতিহাস ও ইসলামের ইতিহাস, পৌরনীতি ও সুশাসন, ভূগোল, যুক্তিবিদ্যা, সমাজকর্ম ও সমাজবিজ্ঞান, অর্থনীতি (এর মধ্যে যেকোন ৩টির উত্তর দিতে হবে)।

গ ইউনিট:

আবশ্যিক- বাংলা, ইংরেজি, হিসাব বিজ্ঞান, ব্যাবসায় নীতি ও প্রয়োগ অপশোনাল- ফিন্যান্স ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন (এর মধ্যে যেকোন ১টির উত্তর দিতে হবে)।

আশা করি বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সম্পর্কে মোটামুটি একটা ধারণা দিতে পেরেছি তোমাদের। সুতরাং আর দেরি না করে আজ থেকেই পুরোদমে প্রস্তুতি শুরু করে দাও, তোমার জয় কেউ আটকাতে পারবে না। তুমিও হতে পারবে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠের একজন গর্বিত শিক্ষার্থী, এখানকার লাল বাসের স্থায়ী যাত্রী।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড