• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে ৯ম প্রজাপতি মেলা ২ নভেম্বর

  জাবি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০১৮, ১২:৪৭
প্রজাপতি মেলা
প্রজাপতি (ছবি : সংগৃহীত)

টানা ৯ম বারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপতি মেলা অনুষ্ঠিত হবে আগামী ২ নভেম্বর (শুক্রবার)। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে।

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ২ নভেম্বর (শুক্রবার) সকাল সাড়ে ৯টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

এবারের মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে থাকবে- র‌্যালি, শিশু-কিশোরদের প্রজাপতির ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, বারোয়ারী বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

মেলায় ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ এবং ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হবে।

প্রজাপতি মেলা আয়োজনের কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘প্রজাপতি আমাদের পরিবেশের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। এর সাথে গাছের গভীর সম্পর্ক রয়েছে। প্রজাপতি টিকে থাকলে গাছপালা টিকে থাকবে আর গাছপালা টিকে থাকলে প্রজাপতি টিকে থাকবে। তাই প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়েছে।'’

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে ব্যতিক্রমী এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড