• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক দশক পূর্তি

  বেরোবি প্রতিনিধি

১২ অক্টোবর ২০১৮, ২০:২৭
দশক
এক দশক পূর্তি উৎসব উদযাপন (ছবি: দৈনিক অধিকার)

'উন্নয়নে উচ্চশিক্ষা’ স্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এক দশক পূর্তি উৎসব উদযাপন করা হয়েছে।

শুক্রবার (১২ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহীয়সী নারী বেগম রোকেয়ার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে শুভেচ্ছাবাণী পাঠ করার মাধ্যমে দিনের কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

এ সময় বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন কলা অনুষদের ডিন এবং বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. পরিমল চন্দ্র বর্মণ। এ সময় বিশ্ববিদ্যালয় পতাকা, অনুষদ ও বিভাগের পতাকাও উত্তোলন করেন স্ব স্ব বিভাগের শিক্ষকেরা। উদ্ভোধনী অনুষ্ঠানে সকল অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। উপাচার্য তাঁর শুভেচ্ছা বক্তব্যে ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গৌরবময় দশক পূর্তি উৎসব অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে অভিনন্দন জানান।

তিনি বলেন, উত্তরবঙ্গের মানুষের স্বপ্নের এই বিদ্যাপীঠের প্রথম দশক পূর্তিতে উপাচার্য হিসেবে উপস্থিত হতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সৌহার্দ্য-সম্প্রীতির মিলন কেন্দ্রে পরিণত হয়েছে। শিক্ষার সাথে সহশিক্ষা কার্যক্রম সমুন্নত হচ্ছে। ক্রমে জ্ঞানার্জন, সংস্কৃতি চর্চা, ক্রীড়া নৈপুণ্য শিক্ষার পীঠস্থানে পরিণত হচ্ছে। এই প্রতিষ্ঠানকে অঞ্চল ও দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া আমাদের লক্ষ্য।’

উপাচার্যের বক্তব্য (ছবি: দৈনিক অধিকার)

শুভেচ্ছা বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দেশের সকল শহীদকে স্মরণ করেন তিনি। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রফেসর কলিমউল্লাহ।

অনুষ্ঠান উদ্বোধনে শান্তির প্রতীক পায়রা অবমুক্ত করে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি এবং রোভার স্কাউটের অভিবাদন গ্রহণ করার পর বিশ্ববিদ্যালয় দিবসের আনন্দ শোভাযাত্রায় নেতৃত্ব দেন ভাইস-চ্যান্সেলর। এ সময় ভাইস-চ্যান্সেলর বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের উত্তর পাশে একটি বৃক্ষরোপণ করেন।

দিনব্যাপী অনুষ্ঠানের এক অংশে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় প্রথমবারের মত শিক্ষক-কর্মকর্তাদের জন্য গঠিত ‘বিশ্ববিদ্যালয় ক্লাব’ এর উদ্বোধন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর। উদ্বোধন উপলক্ষে ক্লাবের সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতির সঞ্চালনায় এবং ক্লাবের সভাপতি ও উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহর সভাপতিত্বে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. আবু কালাম মো. ফরিদ উল ইসলাম, গণিত বিভাগের বিভাগীয় প্রধান এবং পরিকল্পনা, উন্নয়ন ও ওয়াকর্স এর পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রভোস্ট তাবিউর রহমান প্রধান এবং অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এ.টি. জি. এম. গোলাম ফিরোজ।

কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন (ছবি: দৈনিক অধিকার)

এরপর বিভিন্ন বিভাগের অংশগ্রহণে আয়োজিত দিনব্যাপী একাডেমিক ফেয়ার ও রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন করা হয়। এছাড়াও কেন্দ্রীয় মসজিদে বাদ জুম্মা দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দিবসের শেষ অংশে বিকালে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় কনসার্ট পরিবেশন করেন সংগীত শিল্পী কনা।

উল্লেখ্য, ২০০৮ সালের এই দিনে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। ২০০৮-০৯ শিক্ষাবর্ষে তিনটি অনুষদের অধীনে ৬টি বিভাগ নিয়ে যাত্রা শুরু হলেও পরবর্তীতে ২০০৯-১০ শিক্ষাবর্ষে তিনটি, ২০১০-১১ শিক্ষাবর্ষে চারটি, ২০১১-১২ শিক্ষাবর্ষে পাঁচটি এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষে আরো একটি মোট ১৫টি নতুন বিভাগ খোলা হয়। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২১টি বিভাগে প্রায় সাড়ে ৮ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড